ট্রাম্প আমার স্ত্রী নন: পুতিন

আপডেট: সেপ্টেম্বর ৭, ২০১৭, ১২:৫৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার স্ত্রী নন এবং তিনিও ট্রাম্পের স্বামী নয়। ট্রাম্পের আচরণে হতাশ হয়েছেন কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। মঙ্গলবার চিনে ব্রিকস সম্মেলনের অবকাশে পুতিনের উদ্দেশে প্রশ্নটি ছুঁড়ে দিয়েছিলেন এক সাংবাদিক।
পুতিনের ভাষায়, ‘ট্রাম্প আমার স্ত্রী নন; আমিও তার স্বামী নই।’
রুশ প্রেসিডেন্ট বলেন, আমি যেমন রাশিয়ার স্বার্থে কাজ করছি; ট্রাম্প তেমনি আমেরিকার জাতীয় স্বার্থে কাজ করছেন। তবে আমি আশাবাদী যে, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট দ্বিপাক্ষিক এবং আন্তর্জাতিক সমস্যা নিরসনে সমঝোতায় পৌঁছাতে পারেন।
ট্রাম্পকে ইমপিচ করা হলে রাশিয়ার অনুভূতি কেমন হবে, এমন প্রশ্নের জবাবে পুতিন বলেন, যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে কথা বলাটা রাশিয়ার জন্য পুরোপুরি ভুল হবে।
২০১৭ সালের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নেন ট্রাম্প। নির্বাচনি প্রচারণায় পুতিনের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন তিনি। পুতিনও ট্রাম্পের উচ্ছ্বসিত প্রশংসা করেন। দুজনের সম্পর্ক নিয়ে মার্কিন রাজনীতিতে নানা সন্দেহ আছে। পুতিনই ট্রাম্পকে নির্বাচনে জিতিয়ে এনেছেন বলে অভিযোগ আছে। ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর রুশ শিবিরে উচ্ছ্বাস দেখা গিয়েছিল। তার প্রশংসা করে পুতিন বলেছিলেন, ট্রাম্প রাশিয়ার সঙ্গে সম্পর্কোন্নয়নে আগ্রহী।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের ঘটনায় গত জুলাইয়ে রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। সে সময় ট্রাম্প বলেছিলেন, অনিচ্ছা সত্ত্বেও জাতীয় ঐক্যের তাগিদে তিনি এ সংক্রান্ত বিলে স্বাক্ষর করেছেন।
তথ্যসূত্র: দ্য গার্ডিয়ান, বাংলা ট্রিবিউন