ডট বাংলায় নিবন্ধনের উপায়

আপডেট: জানুয়ারি ৫, ২০১৭, ১২:০৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



১ জানুয়ারি থেকে প্রথম পর্যায়ে ডোমেইন নিতে পারচ্ছে বাংলাদেশের সাংবিধানিক, সরকারি-আধা সরকারি বা স্বায়ত্ত শাসিত প্রতিষ্ঠান ও এর অঙ্গপ্রতিষ্ঠানসমূহ। দ্বিতীয় পর্যায়ের নিবন্ধন শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে। তখন বাংলাদেশে সবার জন্য সুযোগ উন্মুক্ত করা হবে। এছাড়া প্রথম পর্যায়ের জন্য উপযুক্ত গ্রাহকরা দ্বিতীয় পর্যায়েও আবেদন করতে পারবেন।
এরমধ্যে কপিরাইট, ট্রেডমার্ক বা ব্র্যান্ড নামের প্রতিষ্ঠান এবং গুগল, মাইক্রোসফট, ফেসবুকসহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান এ পর্যায়ে ডট বাংলা ডোমেইন নিতে পারবে। ডোমেইন নাম বরাদ্দের কাজটি হবে ‘আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে। যাদের ডট বিডি ডোমেইন আছে, তারাও ডট বাংলা ডোমেইন নিতে পারবেন।
সবধরনের গ্রাহক বিটিসিএল-এর ওয়েবসাইটের সার্ভিস অপশনে গিয়ে বা বিডিআইএ ডট বাংলা অথবা নফরধ.নঃপষ.পড়স.নফ ওয়েব ঠিকানায় গিয়ে অনলাইনে নিবন্ধন করতে পারবেন। এরপর জমা দিতে হবে ফি।
টেলিটকের মাধ্যমে নিবন্ধন ফি দিয়ে পুরো নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে ঘরে বসেই। নিবন্ধন ফি এক বছরের জন্য ৫০০ টাকা; তবে প্রথমবার ডোমেইন নিতে ন্যূনতম দুই বছরের জন্য এক হাজার (৫০০ ী ২) টাকা জমা দিতে হবে। বিশেষ শব্দের জন্য নিবন্ধন ফি বাবদ দিতে হবে ১০ হাজার টাকা। তবে কোন শব্দগুলো ‘বিশেষ’, তা এখনো নির্ধারণ হয় নি। এ বিষয়ে আপাতত বিটিসিএল-এর সিদ্ধান্তই চূড়ান্ত করা হবে।
সবধরনের ফিতে নির্ধারিত হারে ভ্যাট দিতে হবে। নিবন্ধনের মেয়াদপূর্তির শেষদিনের মধ্যে নবায়ন করতে হবে ডোমেইন নাম; নবায়ন ফি নিবন্ধন ফির সমান। নির্ধারিত সময়ে নবায়ন না করা হলে নাম স্থগিত করা হবে, তবে পরবর্তী ৯০ দিনের মধ্যে জরিমানাসহ তা নবায়ন করা যাবে। ৯০ দিনের মধ্যে জরিমানাসহ ডোমেইন নাম নবায়ন করা না হলে তা নতুন রেজিস্ট্রেশনের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।
বাংলায় নতুন ডোমেইন নাম চালু হওয়ার পর িি.িনঃপষ.পড়স.নফ এর বদলে ইন্টারনেট ব্রাউজারের অ্যাড্রেস বারে বিটিসিএল.বাংলা লিখেও বিটিসিএল ওয়েবসাইটে প্রবেশ করা যাবে।