ডট বাংলা ডোমেইন নিবন্ধন বিজয় দিবস থেকে

আপডেট: অক্টোবর ১৮, ২০১৬, ১১:৪৪ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
মুক্তিযুদ্ধে বাঙালির বিজয়ের দিন ১৬ ডিসেম্বর থেকে গ্রাহক পর্যায়ে ডট বাংলা ডোমেইন নিবন্ধন শুরু হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। মঙ্গলবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগে ডট বাংলা ডোমেইন নিবন্ধন নিয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।
তিনি বলেন, “ডট বাংলা ডোমেইন সার্ভিস অটোমেশন ডিসেম্বরের মধ্যে শেষ হবে। নীতিমালা প্রণয়ন, পৃথক জনবল নিয়োগসহ সব ধরণের প্রক্রিয়া এ সময়ের মধ্যে শেষ করে ১৬ ডিসেম্বর থেকে এই সেবা শুরু করতে পারব।”
বিটিসিএল এর বোর্ডে মিটিংয়ে শিগগিরই ডোমেইল নিবন্ধন ফি ও অন্যান্য বিষয় চূড়ান্ত করা হবে বলে জানান প্রতিমন্ত্রী। “প্রাথমিকভাবে প্রস্তাব রয়েছে ডোমেইন দুই বছরের জন্য নিতে হবে। ডোমেইন এক বছরের জন্য ৫০০ টাকা এবং বিশেষ শব্দের জন্য লাগবে ১০ হাজার টাকা। এই ফির সাথে সরকারি নির্ধারিত ভ্যাট ও অনলাইনে যে মাধ্যমে ফি পরিশোধ করা হবে তার খরচও দিতে হবে।” অন্যান্য চার্জ নবায়ন বা মালিকানা পরিবর্তনের চার্জ এক হাজার ৫০০ টাকা, মেয়াদ শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে নবায়নের জন্য ৫০০ টাকা জরিমানা এবং ৯০ দিনের মধ্যে নবায়নে জরিমানা এক হাজার টাকা হতে পারে বলে জানান তিনি। “প্রথমবার কেনার ক্ষেত্রে কমপক্ষে দুই বছরের জন্য নিতে হবে। এককালীন পরিশোধে ৫ বছরের জন্য ২০ শতাংশ এবং ১০ বছরের জন্য ৩০ শতাংশ ছাড় পাওয়া যাবে,” বলেন প্রতিমন্ত্রী। চূড়ান্ত অনুমোদনের সাপেক্ষে এই ফি ও অন্যান্য বিষয় পরিবর্তন হতে পারে বলে জানান তারানা হালিম। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানায়, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ডট বাংলা ডোমেইন এর টেকনিক্যাল কনট্যাক্ট হিসাবে দায়িত্ব পালন করবে। বাংলাদেশের জন্য ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নম্বর (আইসিএএনএন) বোর্ডের স্বীকৃত দুটি ডোমেইনের একটি হল ডট বিডি (.নফ), অন্যটি ডট বাংলা (.বাংলা)। বিটিসিএলের হিসাবে বর্তমানে ডট বিডির সক্রিয় নিবন্ধন সংখ্যা ৩৬ হাজার ৫০০। গত ৫ অক্টোবর বাংলাদেশের জন্য ডট বাংলা ডোমেইনের বরাদ্দ চূড়ান্ত করা হয়। বাংলাদেশের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং সিয়েরা লিওন একই ডোমেনের আবেদন করেছিল। ডোমেইন কোনো একটি রাষ্ট্রের জাতীয় পরিচিতি হিসেবেও কাজ করে। যেমন ডট ইউকে ডোমেইন নামের কোনো ওয়েবসাইটে প্রবেশ করলে বোঝা যাবে, সেটি যুক্তরাজ্যের ওয়েবসাইট। তেমনি ডট বাংলা বল ইউনিকোড দিয়ে স্বীকৃত বাংলা ভাষার বাংলাদেশি ডোমেইন।-বিডিনিউজ