ডাক বিভাগের গাড়ি চালাবেন নারীরাও

আপডেট: মার্চ ১২, ২০১৭, ১২:১২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ডাক বিভাগের পণ্য পরিবহণে নতুন সেবা ‘পোস্ট ই কমার্স সার্ভিস’র জন্য রাস্তায় নামানো যানবাহনের ২০ শতাংশে নারী চালক থাকবেন বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।
ডাক বিভাগের এসব গাড়িতে ইউনিফর্ম পরা নারীদের অচিরেই দেখা যাবে বলে শনিবার ধানমণ্ডির মাইডাস সেন্টারে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে জানান তিনি।
তারানা বলেন, “আমি মনে করি, মেয়েরা যখন গাড়ি চালায় তারা কিন্তু খুব সাবধানে চালায় এবং নারী চালকদের হাতে সড়ক দুর্ঘটনা কম হয়।
“সে জন্য আমরা ডাক বিভাগের জন্য যে যানবাহন প্রকিউর করছি, সেগুলোতে ২০% নারীকে নিয়োগ দেয়া হবে।”
বাংলাদেশের উন্নয়নে নারীর বহুমুখী অংশগ্রহণ তুলে ধরার লক্ষ্যে এনার্জিস’র উদ্যোগে অনুষ্ঠানে ‘দৃষ্টিভঙ্গীর রূপান্তর : নারী, কর্ম ও নেতৃত্ব’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে নারীদের সমাজ গঠনে ভূমিকা এবং দেশের সর্বক্ষেত্র থেকে নারী নেতৃত্ব উঠে আসার উপর গুরুত্ব দেন বক্তারা।
চিত্রশিল্পী কনকচাঁপা চাকমা বলেন, “আদিবাসীদের মধ্যে নারী নেতৃত্ব বৃদ্ধি পেয়েছে। তারা এখন পড়ালেখার উপর আরও বেশি গুরুত্বারোপ করছে দেশে সামনের সারিতে থেকে নেতৃত্ব দানের উদ্দেশ্যে।”
দিনব্যাপী অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে বর্তমান সময়ের ১৯ জন নারী চিত্রশিল্পীর বিগত শতকের নারী নেত্রীদের জীবন ও কর্মের ভাবনা নিয়ে আঁকা ছবির প্রদর্শনী উদ্বোধন হয়।
প্রদর্শনীটি মাইডাস সেন্টারে ১১ থেকে ৩০ মার্চ পর্যন্ত শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।
অনুষ্ঠানে বিশ্ব ব্যাংকের জ্যেষ্ঠ আর্থিক ব্যবস্থাপনা বিশেষজ্ঞ সুরাইয়া জান্নাত, আইসিডিডিআরবির ইমেরিটাস গবেষক ড. ফিরদাউসী কাদরি এবং বার্জার পেইন্টস এর ব্যবস্থাপনা পরিচালক রুপালি চৌধুরী উপস্থিত ছিলেন।- বিডিনিউজ