ডিএসইতে প্রধান সূচক ৪১ ও সিএসইতে কমেছে ৭৫ পয়েন্ট

আপডেট: আগস্ট ২১, ২০১৭, ১২:৪৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কার্যদিবসের চেয়ে প্রধান সূচক ও লেনদেন কমে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ৪১ দশমিক ৮৪ পয়েন্ট কমেছে এবং সিএসইর প্রধান সূচক ৭৫ দশমিক ১০ পয়েন্ট কমেছে।
রোববার উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৮০৮ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৮৭৮ কোটি ৩৬ লাখ টাকা। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসই : এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৭৬৮ কোটি ৯২ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৮৩২ কোটি ১২ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৬৩ কোটি ২০ লাখ টাকা।
এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪১ দশমিক ৮৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮১৯ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ১৩ পয়েন্ট কমে এক হাজার ৩০১ পয়েন্টে এবং ১০ দশমিক ৩১ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে দুই হাজার ৯৮ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯২টির, কমেছে ১৯৮টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪০টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বিবিএস কেবল, ইফাদ অটোমোবাইল, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, অ্যাকমি ল্যাবরেটরিজ, এসিআই, সিটি ব্যাংক, সিএনএ টেক্সটাইল, আরএসআরএম স্টিল, আইএফআইসি এবং লংকা-বাংলা ফাইন্যান্স।
সিএসই : অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৩৭ কোটি ১২ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৪৬ কোটি ২৪ লাখ টাকার শেয়ার।
এদিন সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৭৫ দশমিক ১০ পয়েন্ট কমে ১০ হাজার ৯২৭ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১২০ দশমিক ৯৮ পয়েন্ট কমে ১৮ হাজার ৭৮ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১১ দশমিক ৯৬ পয়েন্ট কমে ১ হাজার ৩৩০ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৬০ দশমিক ৯২ পয়েন্ট কমে ১৫ হাজার ৭৫৮ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৪টির, কমেছে ১৫৭টির এবং কোনও পরিবর্তন হয় নি ১৯টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বিবিএস কেবল, আরএসআরএম স্টিল, আইএফআইসি, ফুওয়াং ফুড, ইফাদ অটোমোবাইল, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, সিএনএ টেক্সটাইল, বেক্সিমকো লিমিটেড এবং অ্যাকমি ল্যাবরেটরিজ।-বাংলা ট্রিবিউন