ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় ৪ সাংবাদিক খালাস

আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২, ১১:১৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :


ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় চার সাংবাদিককে বেকসুর খালাস দিয়েছেন রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল। সোমবার (২০ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার এ চার সাংবাদিককে খালাস দিয়ে মামলার রায় ঘোষণা করেন আদালতের বিচারক মো. জিয়াউর রহমান।

বেকসুর খালাস সাংবাদিকরা হলেন- আজকের পত্রিকার তাড়াশ প্রতিনিধি রফিকুল ইসলাম (৪৮), মানবকণ্ঠের সোহেল রানা সোহাগ (২৭), সকালের সময়ের মহসীন আলী (৪৬) ও ভোরের পাতার হাদিউল হৃদয় (২৭)।

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা এ তথ্য নিশ্চিত করে জানান, সংবাদ প্রকাশের জেরে ২০২০ সালের ডিসেম্বর ১২ জানুয়ারি ঢাকা সাইবার ট্রাইব্যুনালে এই চার সাংবাদিকের বিরুদ্ধে মামলা করেছিলেন গোলাম মোস্তফা নামে তাড়াশের এক বাসিন্দা। পরবর্তীতে রাজশাহীতে সাইবার ট্রাইব্যুনাল গঠন হলে মামলাটি এখানে স্থানান্তর হয়। এরপর রাজশাহীতে এ মামলার বিচার শুরু হয়। বিচার চলাকালে অভিযোগ প্রমাণিত না হওয়ায় সাংবাদিকদের বেকসুর খালাস দিয়েছেন আদালত।

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বেকসুর খালাস পাওয়া আরেক সাংবাদিক হাদিউল হৃদয় জানান, সত্যের জয় চিরদিনই এ বিশ্বাস নিয়ে আমরা আইনী লড়াই করেছি। একটা চ্যালেঞ্জও ছিল। মানসিক টেনশনের পাশাপাশি হয়রানি ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছি আমরা ৪ জন। বিচার কার্যশেষে বিজ্ঞ আদালত আমাদের নির্দোষ হিসেবে বেকসুর খালাস দিয়েছেন। কৃতজ্ঞতা প্রকাশ করছি আমাদের দুসময় প্রতিনিয়ত যারা সবসময় আমাদের পাশে ছিলেন তাদের প্রতি।

এছাড়া খালাস পাওয়া আনন্দ টিভি ও দৈনিক মানবকণ্ঠের সাংবাদিক সোহেল রানা সোহাগ বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা একটি মিথ্যা ও হয়রানীমূলক। আমাদের নিঃস্ব করে দিয়েছে। তবে আইনের প্রতি সব সময় আমাদের শ্রদ্ধা ও বিশ্বাস ছিলো। আমরা সঠিক বিচার পাব এবং খালাস পাব। ইনশাল্লাহ আমরা সঠিক বিচারটাই পেয়েছি।