বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

ডিজিটাল মানুষ তৈরি করল স্যামসাং

আপডেট: January 9, 2020, 12:33 am

সোনার দেশ ডেস্ক


প্রজেক্ট ‘নিয়ন’ সম্পর্কে কিছু তথ্য ফাঁস হয়েছিল আগেই। অবশেষে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে চলমান কনজ্যুমার ইলেকট্রনিক্স শো (সিইএস ২০২০) মেলায় প্রজেক্ট নিয়ন প্রদর্শন করেছে স্যামসাং।
প্রজেক্ট নিয়ন হচ্ছে, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির প্রকল্প বা ডিজিটাল মানুষ তৈরি প্রকল্প। নিয়ন প্রকল্পের মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ডিজিটাল মানুষ তৈরি করেছে স্যামসাংয়ের মালিকানাধীন স্টার ল্যাবস।
নিয়ন মানুষগুলোকে ডিজিটাল উপায়ে তৈরি করা হয়েছে, কৃত্রিম এই মানুষগুলো হুবহু আসল মানুষের মতোই দেখতে। স্টার ল্যাবসের কোর আর থ্রি প্ল্যাটফর্ম পরিচালিত কৃত্রিম এই মানুষগুলো রিয়েলটাইমে কথোপকথন ও প্রতিক্রিয়া ব্যক্ত করতে পারে। ডিজিটাল মানুষ হলেও তাদের নিজস্ব বুদ্ধি, আবেগ, শেখার ক্ষমতা এবং স্মৃতি রয়েছে।
নির্মাতা প্রতিষ্ঠানটি জানিয়েছে, অন্যান্য প্রতিষ্ঠানের ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট প্রযুক্তির তুলনায় নিয়ন বেশ ভিন্ন প্রযুক্তি। ডিজিটাল অ্যাসিস্ট্যান্টের মতো কেবল ব্যবহারকারীর খবর-আবহাওয়ার তথ্য বা ইন্টারনেট বিষয়ক নির্দেশ মানা নয় বরং এটি নানা ভাষায় কথা বলতে পারে এবং আলাপচারিতাও চালাতে পারে। বন্ধুর মতো নিজের মতামত জানানোর পাশাপাশি অনুভূতিও প্রকাশ করতে পারে। প্রতিষ্ঠানটি দাবি করেছে যে, এমনকি এটি টুরিং টেস্টেও পাস হতে পারে। টুরিং টেস্টের মাধ্যমে একটি যন্ত্রের সক্ষমতা মানুষের কতটুকু সমতুল্য বা কতটুকু আলাদা তা জানা যায়।
স্যামসাংয়ের মতে, অদূর ভবিষ্যতে এই কৃত্রিম মানুষ আমাদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে যেতে পারে। অফিসিয়াল কাজ থেকে শুরু করে, টিভি উপস্থাপক, সংবাদপাঠক, চলচ্চিত্র অভিনেতা হিসেবেও ব্যবহার করা যেতে পারে।’