ডুবে গেল বিখ্যাত ভাসমান রেস্টুরেন্ট

আপডেট: জুন ২১, ২০২২, ৩:১৫ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


হংকংয়ের বিখ্যাত ভাসমান রেস্টুরেন্ট জাম্বু পানির নিচে তলিয়ে গেছে। রোববার (১৯ জুন) রেস্টুরেন্টে পানি উঠতে শুরু করলে আস্তে আস্তে এটি গভীর সমুদ্রে তলিয়ে যায়।

বিশাল বড় ২৬০ ফিট দৈর্ঘ্যের জলযানের ওপরে স্থাপিত হয়েছিল জাম্বু রেস্টুরেন্ট। সমুদ্রের বুকে এত বড় ও বিলাসবহুল রেস্টুরেন্ট খুব একটা দেখা যায় না। কেবল পরিবেশ ও আয়তন নয়, এর রন্ধনশিল্প মুগ্ধ করেছে অনেক বিখ্যাত ব্যক্তিকে।

জাম্বু রেস্টুরেন্টে আহার করেছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ, বিখ্যাত অভিনেতা টম ক্রুজ। এর রেস্টুরেন্টেই জেমস বন্ড সিনেমার একটি বিখ্যাত দৃশ্যের শুটিং করা হয়েছিল।
২০১৯ সালে করোনা বদলে দিয়েছে রেস্টুরেন্টের এত দিনের শান। টানা লোকসানে পর্যুদস্ত হয়ে পড়েছিল রেস্টুরেন্টটি। সম্প্রতি শহর থেকে দক্ষিণ চীন সাগরের প্যারাকাল আইল্যান্ডের দিকে নিয়ে যাওয়া হয়েছিল রেস্টুরেন্টকে। এর এক সপ্তাহের মাথায় এমন ঘটনা ঘটল।

সোমবার (২০ জুন) রেস্টুরেন্টের কর্তৃপক্ষ নিশ্চিত করেছে, জাম্বু রেস্টুরেন্ট সমুদ্রের অতলে তলিয়ে গেছে। কম করে হলেও ১ হাজার মিটার পানির নিচে রেস্টুরেন্টের অস্তিত্ব সম্পর্কে সংকেত পাওয়া গেছে, যেখান থেকে জাম্বুকে উদ্ধার করা প্রায় অসম্ভব। তবে এ ঘটনায় কোনো কর্মকর্তা ও কর্মচারীর হতাহতের ঘটনা ঘটেনি বলে নিশ্চিত করেছে মালিকপক্ষ।

রেস্টুরেন্টের মালিকপক্ষ এবারডেন রেস্টুরেন্ট এন্টারপ্রাইজ জানিয়েছে, ২০২০ সালের পুরো বছরটা এক রকমের বসে থাকতে হয়েছে। রেস্টুরেন্ট বন্ধ থাকলেও চালিয়ে নিতে হয়েছে এর পরিচালন ব্যয়। এতে করে চাপের মুখে পড়েছিল রেস্টুরেন্টের শেয়ারহোল্ডাররা।

পরিচালন ব্যয় কমাতে গত মঙ্গলবার (১৪ জুন) উপকূলের দিকে নিয়ে যাওয়া হচ্ছিল রেস্টুরেন্টকে। সেখানেই এমন দুর্ঘটনার সম্মুখীন হয় জাম্বু।
সংশ্লিষ্টরা জানিয়েছে, জাহাজটি ছাড়ার আগে মেরিন ইঞ্জিনিয়ারদের মাধ্যমে পুঙ্খানুপুঙ্খভাবে পরিদর্শন করা হয়েছিল এবং হোর্ডিংগুলো ইনস্টল করা হয়েছিল। ঠিক কী কারণে এমন দুর্ঘটনা ঘটল, তা এখনো জানা যায়নি। সূত্র: এনপিআর, বিবিসি

এ বিভাগের অন্যান্য সংবাদ