ডেঙ্গু রোগীশূন্য রামেক হাসপাতাল

আপডেট: জানুয়ারি ১২, ২০২৪, ৮:১০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


দীর্ঘ সাত মাস পর রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ডেঙ্গু রোগী শূন্য হয়েছে। গত ৯ জানুয়ারি সর্বশেষ রোগী ভর্তি হয়েছে এখানে। এরপর আর নতুন কোনো রোগী ভর্তি হয়নি। চিকিৎসা শেষে শেষ রোগীটিও শুক্রবার সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। ফলে ৭ মাস পর রামেক হাসপাতাল ডেঙ্গু রোগীশূন্য হয়েছে।

শুক্রবার (১২ জানুয়ারি) রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফএমএ শামীম আহমেদ এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতলে ২০২২ সালে মোট ৫২৯ জন রোগী চিকিৎসা নিয়েছে। এদের মধ্যে ৫২৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। ৬ জন রোগী মারা গেছেন।

চলতি মৌসুমে রামেক হাসপাতলে মোট ৫ হাজার ৪৩১ জন রোগী চিকিৎসা নিয়েছে। এদের মধ্যে রাজশাহী জেলাতে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ১৯৮ জন। এই মৌসুমে রামেক হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ৫ হাজার ৩৯৩ জন ।

সবশেষ শুক্রবার রাজশাহীর চারঘাট উপজেলার আরিফুল ইসলাম (৩৬) চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। এছাড়াও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চলতি ডেঙ্গু মৌসুমে ৩৮ জন রোগী মারা গেছেন।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফএমএ শামীম আহমেদ বলেন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে এবার ৫ হাজার ৪৩১ জন ডেঙ্গু রোগী ছিল। তাদের জন্য তখন আলাদা ওয়ার্ড করা হয়েছিল। চলতি মৌসুমে সর্বচ্চ রোগী হয়েছিল ২৪০ জন। রামেকে কয়েকটি ওয়ার্ডকে আলাদা করে ডেঙ্গু ওয়ার্ড করে তাদের চিকিৎসা দেওয়া হয়েছে। সর্বশেষ রোগী শুক্রবার ছাড়া পেয়েছেন। বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আর কোনো ডেঙ্গুরোগী নেই।