ড্রোনের মাধ্যমে মানুষের কাছে পণ্য পৌঁছে দেবে আমাজন

আপডেট: জানুয়ারি ৫, ২০১৭, ১২:০৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



ড্রোনের মাধ্যমে মানুষের কাছে বিভিন্ন জিনিসপত্র পৌঁছে দেয়ার পরিকল্পনা করছে আমাজন। অনলাইনে জিনিসপত্র বিক্রির ক্ষেত্রে আমাজন বিশ্বের শীর্ষ কোম্পানিগুলোর একটি। বহুদিন ধরেই তারা ড্রোন ব্যবহার করে দ্রুত মানুষের কাছে পণ্য পৌঁছে দেয়ার পরিকল্পনা করছে। খবর বিবিসির।
আমাজনের পরিকল্পনা হচ্ছে বিশাল এয়ারশিপ বা উড়োযান দিয়ে তারা বেশ কিছু স্থানে বিশেষ কিছু গুদামঘরে তাদের পণ্য সরবরাহ করবে। এরপর যেসব জায়গায় পণ্যের বেশি ভালো চাহিদা রয়েছে সেখানে আকাশপথে ড্রোন দিয়ে পণ্য মানুষের কাছে পৌঁছে দেয়া হবে।
আমাজন বলছে, বড় বড় খেলাধুলার ইভেন্টের সময় এরকম উড়ন্ত এয়ারশিপ থেকে খাবার বা ড্রিংক সরবরাহ করা যেতে পারে। এ মাসের শুরুতেই ক্যামব্রিজে তারা বাণিজ্যিকভাবে এই কাজে ড্রোনের ব্যবহার শুরু করেছে। আমাজনের তরফ থেকে বলা হয়েছে, মাটিতে থাকা কোন গুদামঘরের চাইতে উড়ন্ত গুদামঘর থেকে ড্রোন ব্যবহার করে অনেক দ্রুত পণ্য সরবরাহ করা সম্ভব। আমাজনের মতো আরও অনেক কোম্পানি ড্রোনের এরকম ব্যবহার নিয়ে পরীক্ষা চালাচ্ছে। কিন্তু ব্যাটারির শক্তি ফুরিয়ে যায় বলে এসব ড্রোন খুব বেশি পথ পাড়ি দিতে পারে না। তবে আমাজন দাবি করছে তাদের প্রযুক্তি এক্ষেত্রে অনেক এগিয়ে আছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ