ড. সেলিনা পারভীন আর নেই

আপডেট: ফেব্রুয়ারি ৫, ২০২০, ১২:৪৩ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. সেলিনা পারভীন (৬৫) আর নেই। গতকাল মঙ্গলবার দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি… রাজেউন)। মৃত্যুকালে তিনি স্বামী, এক পুত্র ও এক কন্যা রেখে গেছেন। এক শোক বার্তায় তাঁর মৃত্যুতে বিশ্ববিদ্যালয় উপাচার্যসহ উপ-উপাচার্যদ্বয় শোক প্রকাশ করেছেন।
ড. সেলিনা পারভীন প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি ও সিন্ডিকেট সদস্যের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া ফিশারিজ বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতি ও অধ্যাপক ছিলেন। পাঁচটি গ্রন্থসহ উল্লেখযোগ্যসংখ্যক প্রবন্ধ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে তাঁর। অধ্যাপক ড. সেলিনা পারভীন ছিলেন, তৎকালীন ইপিআর-এর সুবেদার মেজর শওকত এর মেয়ে। সুবেদার মেজর শওকত বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাপত্রটি ইপিআর ওয়ারলেসের মাধ্যমে ঢাকা থেকে সমগ্র বিশ্বে ছড়িয়ে দেন। এর জন্য পাকিস্তানি বাহিনী তাঁকে নৃশংসভাবে হত্যা করে। এ কারণে বর্তমান সরকার তাকে বিজিবির সকল স্তরের সর্বোচ্চ খেতাব দিয়েছেন। তার মৃত্যুতে শোক জানিয়েছে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ ।
অধ্যাপক সেলিনা পারভীনের মৃত্যুতে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া গভীর শোক প্রকাশ করেছেন। তাঁরা বাংলাদেশে প্রাণিবিদ্যা বিষয়ে উচ্চশিক্ষা ও গবেষণায় অধ্যাপক সেলিনার অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে তাঁর রুহের মাগফিরাত কামনা ও তাঁর পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।
মঙ্গলবার মাগরিব বাদ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে এবং পরে চন্ডীপুর জামে মসজিদে মরহুমার জানাযার নামাজ অনুষ্ঠিত হবে। জানাযা শেষে স্থানীয় হেতেম খাঁ গোরস্থানে তাঁর দাফন অনুষ্ঠিত হবে বলে নির্ধারিত আছে।
নিরাপদ সড়ক চাই : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সেলিনা পারভীনের অকাল মৃত্যুতে নিরাপদ সড়ক চাই নিসচার জেলা শাখা শোক প্রকাশ করেছেন। গতকাল এক শোকবার্তায় জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট তৌফিক আহসান টিটু, সহ-সভাপতি ওয়ালিউর রহমান বাবু, সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ সুমন, সাংগঠনিক সম্পাদক মামুনার রশীদ, যুব বিষয়ক সম্পাদক সাবান আলী দিলীপ, প্রচার সম্পাদক আব্দুল ওয়াহাবসহ নিসচার অন্যন্য সদস্যরা শোক প্রকাশ করেছেন। এ সময় তারা মরহুমার আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ