ঢাকনাহীন ড্রেন রাসিক ও ওয়াসার বিরুদ্ধে বিচারকের মামলা

আপডেট: মার্চ ৯, ২০১৭, ১২:১৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



রাজশাহী মহানগরীর বিভিন্ন রাস্তার পাশে ড্রেনগুলোর ঢাকনা ভেঙে পড়েছে। কিন্তু সেগুলো সংস্কারের কোনো উদ্যোগ নেই কারও। এ অবস্থায় জনস্বার্থে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) ও রাজশাহী ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যুয়ারেজ অথরিটির (ওয়াসা) বিরুদ্ধে মামলা দায়ের করেছেন একজন বিচারক।
রাজশাহীর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-৩ এর বিচারক জাহিদুল ইসলাম গতকাল বুধবার নিজের আদালতেই এ ফৌজদারি মিস মামলা দায়ের করেন। মামলায় রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান প্রকৌশলী, ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকে বিবাদি করা হয়েছে।
মামলার আরজিতে বলা হয়েছে, ঢাকনা ভেঙে পড়ে রাজশাহী মহানগরীর বিভিন্ন রাস্তার ফুটপাতগুলো পায়ে হেঁটে চলার জন্য ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। বেশ কিছু ড্রেনে ঢাকনা নেই আবার কিছু ঢাকনা ভাঙা অবস্থায় আছে। বাদির আশঙ্কা, এসব স্থানে যে কোন সময় পথচারী বা শিশুরা পড়ে গিয়ে বড় ধরনের দুর্ঘটনার শিকার হতে পারে। এর দায় কোনোভাবেই বিবাদিরা এড়াতে পারেন না।
তাই বিবাদিদের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার কারণে কেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না, সে বিষয়ে আগামি ২০ মার্চ তাদেরকে স্বশরীরে কিংবা প্রতিনিধির মাধ্যমে আদালতে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। আদেশের এই অনুলিপি ১৫ মার্চের মধ্যে বিবাদিদের ওপর জারি করে প্রতিবেদন দাখিলের জন্য নগরীর বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দেয়া হয়েছে।
মামলার আরজিতে শিশু জিহাদের বিষয় তুলে ধরে বলা হয়, ঢাকার কমলাপুরে নির্মাণাধীন একটি ভবনের পাশে খোলা পাইপের ভিতর পড়ে শিশু জিহাদের মৃত্যু হয়। এই দুর্ঘটনার কারণে দায়িত্বে অবহেলার অপরাধে পেনাল কোডের ৩০৪ ধারার দ্বিতীয় অংশ অনুযায়ী বেশ কয়েকজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তার সাজা হয়েছে। কাজেই উল্লেখিত অবস্থা রোধে বিবাদিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।