ঢাকার দুই মেয়র পাচ্ছেন মন্ত্রীর মর্যাদা

আপডেট: আগস্ট ৮, ২০২২, ৮:৪০ অপরাহ্ণ

 

মেয়র আতিক ও তাপস ফাইল ছবি

সোনার দেশ ডেস্ক:


ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম এবং দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসকে মন্ত্রীর পদমর্যাদা দিচ্ছে সরকার।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভি এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী পাচ্ছেন প্রতিমন্ত্রীর পদমর্যাদা।

এ বিষয়ে রোববার সরকারপ্রধানের দপ্তর থেকে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (নির্বাহী সেল) আল মামুন মুর্শেদ।

ওই চিঠিতে বলা হয়, চার মেয়রকে এই পদমর্যাদা দেওয়ার বিষয়টি প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। বাকি আনুষ্ঠানিকতা সেরে গেজেট প্রকাশের জন্য মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ করা হয়েছে সেখানে।

এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের আইন ও বিধি অনুবিভাগের অতিরিক্ত সচিব শফিউল আজিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিঠি পেয়েছি। বিষয়টি নিয়েই কাজ হচ্ছে। সব প্রক্রিয়া শেষে গেজেট হবে।”

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক মারা গেলে ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারির উপনির্বাচনে মেয়র হিসেবে নির্বাচিত হন আতিকুল ইসলাম। এরপর ২০২০ সালের ১ ফেব্রুয়ারি নির্বাচনে তিনি পুনর্র্নিবাচিত হন। ওই নির্বাচনেই ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র হন সাবেক সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস।

ঢাকা উত্তরের সাবেক মেয়র আনিসুল হককে ২০১৬ সালে সরকার মন্ত্রীর পদমর্যাদা দিয়েছিল। সে সময় ঢাকা দক্ষিণের মেয়র পদে থাকা সাঈদ খোকনও একই মর্যাদা পেয়েছিলেন। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীকে দেওয়া হয়েছিল উপমন্ত্রীর পদমর্যাদা।

তবে নির্বাচন হওয়ার পর নতুন করে মেয়রদের আর কোনো পদমর্যাদা দেওয়া হয়নি। দেশের ১২ সিটি করপোরেশনের মধ্যে এই চার সিটির মেয়রই নতুন করে পদমর্যাদা পেতে যাচ্ছেন।

স্থানীয় সরকার বিভাগের সাবেক সচিব হেলালুদ্দীন আহমদ জানান, সিটি মেয়রদের মন্ত্রী, প্রতিমন্ত্রী বা উপমন্ত্রীর মর্যাদা দেওয়ার বিষয়টি মন্ত্রিপরিষদ নির্ধারণ করে। এটা প্রধানমন্ত্রীর এখতিয়ার।
তথ্যসূত্র: বিডিনিউজ