ঢাকায় ‘৬% ব্যক্তির গাড়ি সড়কের ৭৬% জুড়ে’

আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০১৭, ১২:২৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ঢাকায় নিত্য যানজটের জন্য ব্যক্তিগত গাড়িকে দায়ী করে তা নিয়ন্ত্রণের সুপারিশ করেছে একটি সংগঠন।
শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (ডিআই) ‘যানজটমুক্ত ঢাকার রূপরেখা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এই সুপারিশ করা হয়।
এতে ডিআই-এর রাজনৈতিক ফেলো ও ছাত্রদলের যুগ্ম সম্পাদক শাহিনুর নার্গিস বলেন,“ঢাকার রাস্তায় ব্যক্তিগত গাড়ির সুবিধা ভোগ করে মাত্র ৬ শতাংশ মানুষ, অথচ এই গাড়িগুলো ৭৬ শতাংশ সড়ক দখল করে রাখে। গণপরিবহন সহজলভ্য করে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ করা এখন গুরুত্বপূর্ণ দাবি।”
ব্যক্তি মালিকানাধীন গাড়িকে যানজটের জন্য দায়ী করে তা কমানোর কথা বলে আসছেন সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরও।
যানজটের প্রধান কারণ হিসেবে ব্যক্তিগত গাড়ির পাশাপাশি রিকশা এবং সড়কের স্বল্পতাকে চিহ্নিত করেছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।
ঢাকা সিটি কর্পোরেশনের পরিসংখ্যান তুলে ধরে সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকার ১৬৮টি রুটে গণপরিবহনের সংখ্যা ৫ হাজার ৪০৭, যা ন্যূনতম ১৩ হাজার হওয়া প্রয়োজন।
যানজট কমাতে ঢাকায় ২০ লেভেল ক্রসিঙে ওভার পাস নির্মাণের সুপারিশ করেছে সংগঠনটি।
এছাড়া সড়কে আলাদা লেইন নির্ধারণ, আধুনিক রেল যোগাযোগের ব্যবস্থা এবং জলপথ ব্যবহারের উদ্যোগ নেয়ার সুপারিশও করে তারা।
অনুষ্ঠানে সাবেক বিচারপতি সিকদার মকবুল হক ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ডেপুটি প্রোগ্রাম ডিরেক্টর আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল যুক্তরাজ্যের ওয়াশিংটনভিত্তিক একটি সংগঠন। বিভিন্ন দেশের রাজনীতিতে তৃণমূল পর্যায়ের অংশগ্রহণ বৃদ্ধি, তথ্যের সহজলভ্যতা ও ব্যবহারের উন্নয়ন, জবাবদিহিমূলক রাজনীতির পরিবেশ তৈরি, তরুণ নেতৃত্বের বিকাশে কাজ করে সংগঠনটি।
তথ্যসূত্র: বিডিনিউজ