তানোরে আলু খেতে ‘লেট ব্লাইট রোগ’ বিপাকে চাষি

আপডেট: জানুয়ারি ২৫, ২০২০, ১২:২০ পূর্বাহ্ণ

লুৎফর রহমান,তানোর


তানোরে লেট ব্লাইট রোগে আক্রান্ত আলুর খেত -সোনার দেশ

শৈত্যপ্রবাহ আর কয়েক দিন আগে হয়ে যাওয়া গুড়ি গুড়ি বৃষ্টিতে তানোরে আলু খেতগুলোতে ব্যাপক আকারে লেট ব্লাইট (পঁচন) রোগ দেখা দিয়েছে।
এ অবস্থায় চরম বিপাকে পড়েছে রাজশাহীর তানোর উপজেলার আলু চাষিরা। উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, উপজেলায় ১৩ হাজার ২৫০ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে।
গত বছর আলু চাষ করে তেমন বেশি লাভ না হওয়ায় অনেক প্রান্তিক চাষিরা এবার আলু চাষাবাদ না করে অন্যর জমিতে দিন মজুর হিসেবে কাজ করছেন। আর যারা রোপন করেছে তাদের খেতে হঠাৎ শৈত্যপ্রবাহ শুরুর পর ঘন কুয়াশার কারণে লেট ব্লাইট রোগ দেখা দিয়েছে। ফলে চাষিরা আলুর ফলন নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন।
উপজেলার চিমনা গ্রামের আল চাষি হাবিবুর রহমান জানান, আমি ২০ বিঘা জমিতে আলু চাষ করেছি। কিন্তু শৈত্যপ্রবাহ আর গুড়ি গুড়ি বৃষ্টির পর পরই খেতে লেট ব্লাইট রোগ দেখা দিয়েছে। প্রতিদিনই বাড়ছে এ রোগের প্রকোপ।
একই গ্রামের কামাল জানান, গতবার দাম ভালো না পাওয়ায় এবার দুই একর জমিতে আলু লাগিয়েছি। খেত ভালো হলেও হঠাৎ লেট ব্লাইটে আক্রান্ত হওয়ায় ফলনে বিপর্যয় ঘটবে। এ রোগ ঠেকাতে কোন ওষুধই কাজ হচ্ছেনা।
ইলামদহী গ্রামের আলু চাষি আজিমদ্দিন জানালেন একই কথা। তিনি ঋণ করে টাকা সংগ্রহ করে ২একর জমিতে আলু আবাদ করেছেন। কিন্তু তার এক একর আলু গাছে এ রোগ আক্রান্ত হয়েছে। ফলে তিনি দুশ্চিন্তায় পড়েছেন কিভাবে ঋণের টাকা শোধ করবেন।
এদিকে বাজার ঘুরে দেখা গেছে নতুন আলুর দাম খেতে বিক্রি হচ্ছে সাড়ে ১৫ টাকা কেজি দরে আর বাজারে খুচরা বিক্রি ১৮ থেকে ২০ টাকা কেজি দরে।
ফলে চাষিরা এবছর আনন্দিত ছিলো যে, এবার তারা আলু উঠানোর পর স্টোরজাত করে ভালো দামই পাওয়া যাবে। অনেকের এবার আলু চাষে করে লাভের আশা এভাবেই করছিলেন ।
তানোর উপজেলার কৃষি কর্মকর্তা শামিমুল ইসলাম জানান, রাতে ও সকালে প্রচণ্ড কুয়াশা পড়ছে আবার দিনে রোদ হচ্ছে এর ফলে আলুতে লেট ব্লাইটসহ বিভিন্ন ছত্রাক জনিত রোগ দেখা দিয়েছে।
এঅবস্থায় আলু খেতের নিয়মিত পরিচর্যাসহ ছত্রাক নাশক ওষুধ প্রয়োগে প্রয়োজন। তিনি বলেন, ইতোমধ্যে মাঠ পর্যায়ে কৃষি বিভাগের লোকজনকে তত্ত্বাবধায়ন ও পরামর্শ প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। আমাদের পরামর্শে ওষুধ গ্রয়োগ করলে এ রোগ কোন খেতে আক্রমন করতে পারবে না।

এ বিভাগের অন্যান্য সংবাদ