তানোরে গমের বাম্পার ফলনের সম্ভাবনা

আপডেট: মার্চ ৫, ২০১৭, ১২:২৮ পূর্বাহ্ণ

লুৎফর রহমান, তানোর



রাজশাহীর তানোরে চলতি মৌসুমে গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। এতে করে উপজেলার গম  চাষিরা লাভের আশায় দিন গুণছেন। আর সবুজ গম গাছে ব্যাপকভাবে শোভা পাচ্ছে। আর তার সঙ্গে দেখা দিয়েছে গম চাষিদের চোখে সোনালী স্বপ্ন।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার ৭টি ইউনিয়ন ও দুটি পৌর এলাকায় ১ হাজার ২শ হেক্টর জমিতে গম চাষ আবাদ করা হয়েছে। এবার এ এলাকায় উচ্চ ফলনশীল বারী গম ২৩, ২৪, ২৫, ২৬ ও ২৭ এর চাষ করা হয়েছে। কৃষি অফিস এখন পর্যন্ত লক্ষ্যমাত্রা নির্ধারণ না করলেও যে হারে গম দেখা যাচ্ছে আবহাওয়া অনুকূলে থাকলে গত বারের চেয়ে দিগুণ গম উৎপাদন হবে বলে ধারণা করছে কৃষি অফিস।
সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে গম চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, গম চাষে অন্য আবাদের চেয়ে কম খরচ হয়। তাই কৃষকরা এবার কম খরচে বেশি লাভের আশায় গমের চাষ করেছেন।
উপজেলার মোহনপুর গ্রামের গম চাষি আকবর আলী জানান, প্রতি বছরের চেয়ে এবার আমার গম ভালো হয়েছে। আশা করছি বাম্পার ফলন পাবো। আর কম খরচে বেশি লাভজনক তাই দীর্ঘ ১০ বছর ধরে এ গম চাষাবাদ করছে বলে জানান তিনি।
এ বিষয়ে উপজেলার কৃষি অফিসার শফিকুল ইসলাম জানান, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় গমের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা যাচ্ছে। গম চাষে অন্য আবাদের চেয়ে কম খরচ হয়। তাই চাষিরা এবার বেশি বেশি গম চাষ করেছেন। তাছাড়া সরকারিভাবে কৃষককে কৃষি প্রনোদণা হিসেবে বিনামূল্যে উচ্চ ফলনশীল বীজ ও সার বিতরণ করা হয়েছে। এতে করে কৃষকদের গম চাষে আগ্রহ বাড়ছে।