তানোরে বঙ্গবন্ধু কৃষি উৎসব ও মাঠ দিবস

আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০২১, ১০:২৩ অপরাহ্ণ

তানোর প্রতিনিধি:


কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসল্লা উৎপাদন সংরক্ষণ ও বিতরণ ৩য় পর্যায়ের প্রকল্পের আওতায় কৃষক মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন এবং বঙ্গবন্ধু কৃষি উৎসব অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সকালে তানোর উপজেলার মু-ুমালা উত্তরপাড়্ াগ্রামে কৃষি সম্প্রসারণ অধিদতপ্তরের আয়োজনে বঙ্গবন্ধু কৃষি উৎসব ও কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
কৃষি উৎসব অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার সামিউল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন,জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (শষ্য) উম্মে সালমা।
বিশেষ অতিথি ছিলেন,উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মেদ, মু-ুমালা পৌর ব্লকের দায়িত্ব প্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা সমসের আলী ও রাকিবুল ইসলাম প্রমুখ।
বঙ্গবন্ধু কৃষি উৎসবে পৌর এলাকার সার ও কীটনাশক ডিলার,গভীর নলকুপ অপরেটর ঈমানগন ও কয়েকশ কৃষক উপস্থিত ছিলেন।
কৃষি উৎসব অনুষ্ঠানে কৃষকদের উদ্যোশে উপজেলা কৃষি অফিসার সামিউল ইসলাম ধানের পাশাপাশি ডাল তেল,মসল্লা,ফল বাগানের করার জন্য কৃষকদের পরামর্শ প্রদান করেন। এবং বীজ সংরক্ষণ বিষয়ে কৃষকদের নানান পরামর্শ প্রদান করা হয়।
অপরদিকে সকালে আলু ফসলের নমুনা শস্য কর্তন করা হয়। তানোরে পাঁচন্দর ইউনিয়নের চিমনা গ্রামের লুৎফর রহমানের কারিজ জাতের আলুর নমুনা শস্য কর্তন করা হয়েছে। এসময় ফলন পাওয় যায় হেক্টর প্রতি ৪৬ মে.টন/।
নমুনা শস্য কর্তনে উপস্থিত ছিলেন রাজশাহী কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য),কৃষিবিদ উম্মে ছালমা, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শামিমুল ইসলাম, কৃষি সম্প্রসারন অফিসার কৃষিবিদ সাইফুল্লাহ আহম্মদ, উপ সহকারী কৃষি অফিসার রবিউল ইসলাম ও রনি আহম্মাদ। এছাড়াও এসময় উপস্থিত ছিলেন চিমনা গ্রামের আলু চাষি নুরুল ইসলাম, আফাজুলসহ কয়েকজন আলু চাষিরা।