তানোরে সবুজ ধানের শীষে দুলছে কৃষকের স্বপ্ন

আপডেট: এপ্রিল ১১, ২০১৭, ১২:২৮ পূর্বাহ্ণ

লুৎফর রহমান, তানোর



রাজশাহীর তানোরে সবুজ ধানের শীষে দুলছে কৃষকের স্পপ্ন। যেদিকে তাকানো যায় সেদিকেই শুধু সবুজ ধানের শীষে হেলে গেছে মাঠের পর মাঠ। আমনের চাইতে এবার বোরো ধানের ভালো ফলন হবে বলে কৃষকরা আশা করছেন।
গতকাল সোমবার উপজেলার বিভিন্ন বোরো ধানের মাঠ সরেজমিনে ঘুরে দেখা গেছে, আমনের চাইতে এবার বোরো ধান অনেক ভালো হয়েছে। কৃষক বলছে আমনের চাইতে এবার বিঘা প্রতি ৩ থেকে ৪ মণ করে ধানের ফলন বেশি পাবে। অন্যদিকে দেখা যাচ্ছে সবুজ ধানের শীষে প্রচুর পরিমানে ধানের দানা আসায়, শীষ দুলে মাটিতে হেলে পড়ছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, তানোরে প্রায় সাড়ে ১২ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে। এবার বোরো ধান চাষে তেমন কোন রোগ বালাই দেখা যায় নি। যদি আবহাওয়া প্রতিকূলে থাকে তাহলে বোরো ধানের ভালো ফলনের আশা করছেন কৃষি অফিস।
এ নিয়ে চিমনা গ্রামের কৃষক আছামালি জানান. চলতি মৌসুমে আমি ৫ বিঘা জমিতে বোরো ধান চাষাবাদ করেছি। ধান অনেক ভালো হয়েছে। যদি কোন প্রকৃতিক দুর্যোগ না হয় তাহলে বাম্মার ফলন হবে বলে তিনি আশা করেনে।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, এ বছর তানোর উপজেলায় বোরো মৌসুমে প্রায় সাড়ে ১২ হাজার হেক্টর জমিতে উচ্চফলনশীল বোরো ধান চাষাবাদ করা হয়েছে। তবে রবি মৌসুমে আলুর আবাদ বেশি হওয়ায় গত বছরের তুলনায় এবার বোরো আবাদ কম হয়েছে।
তিনি আরো জানান, সঠিক সময় সার, সেচ, কীটনাশক ও প্রাকৃতিক দুর্যোগ না হলে আমনের চেয়ে বেশি ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে বোরো চাষে।

এ বিভাগের অন্যান্য সংবাদ