মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২৫ খ্রিস্টাব্দ, ৭ মাঘ, ১৪৩১ বঙ্গাব্দ ।
টান টান উত্তেজনার মধ্যেই বড় জমায়েত নিয়ে কাকরাইল মসজিদে জুমার নামাজ আদায় করেছেন তাবলিগ জামাতের মাওলানা সাদপন্থিরা। ওয়াক্ত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে দুপুর ১২:১০ মিনিটে নামাজ শুরু হয়ে সাড়ে ১২টায় শেষ হয়। শুক্রবার (১৫ নভেম্বর) সকাল থেকেই সাদপন্থিরা কাকরাইল এলাকায় আসতে শুরু করেন। ধীরে ধীরে তাদের জমায়েত বড় হয়, ছেয়ে যায় আশপাশের পুরো এলাকা।
একটা অস্থির পরিস্থিতি সংঘটটের সংশয় ছিল কিন্তু শেষ পর্যন্ত মাওলানা সাদপন্থিরা শান্তিপূর্ণভাবে তাদের কর্মসূচি পালন করেছে। প্রতিদ্বন্দ্বী পক্ষ থেকেও কোনো ধরনের অনাকাক্সিক্ষত ঘটনার সূত্রপাত হয়নি। এটা খুবই স্বস্তির বিষয়।
২০১৭ সালের নভেম্বরে সাদ ও জুবায়েরপন্থিদের মধ্যে দ্বন্দ্বের সূত্রপাত হয়। এই দ্বন্দ্ব এখনো আছে এবং সেটি আরো প্রকটরূপে আছে। কিছুদিন আগেই জুবায়েরপন্থিরা বড় সমাবেশ করেছেন। ওই সমাবেশ থেকে তারা সাদপন্থি ও সরকারকে একরকম হুশিয়ারি দিয়েছিল এবং সাদপন্থিদের কোনোভাবে জমায়েত করতে দেয়া হবে না বলে জানানো হয়েছিল। একই সাথে জুবায়েরপন্থিরা সাদপন্থিদের নিষিদ্ধ করার জন্য সরকারকে দাবি জানিয়েছিল। শেষ পর্যন্ত জুবায়েরপন্থিরা সংঘর্ষের দিকে যায় নি। দ্বন্দে¦ শুরুটা উভয় পক্ষের মধ্যে হাতাহাতি দিয়েই শুরু হয়। তার আগে তাবলিগ জামাতের একটাই জমায়েত হতো। চরম বিরোধ সৃষ্টি হওয়ায় গত ৭ বছর ধরে প্রশাসনের সিদ্ধান্তে কাকরাইল মসজিদের এক অংশে জুবায়েরপন্থিরা চার সপ্তাহ ও সাদপন্থিরা দুই সপ্তাহ করে পর্যায়ক্রমে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছেন।
এ মাসের ৪ নভেম্বর সচিবালয়ে এক বৈঠক শেষে স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী জানান, ৫৮তম বিশ্ব ইজতেমা দুই দফায় আয়োজনের সিদ্ধান্ত জানায়। প্রথম দফার ইজতেমা শুরু হবে আগামী ৩১ জানুয়ারি এবং দ্বিতীয় দফায় শুরু হবে ৭ ফেব্রুয়ারি। তবে এই বৈঠকে জুবায়েরপন্থিরা অংশ নেয়নি। এরপর গত কয়েকদিন ধরেই কাকরাইল মসজিদ ও ইজতেমা ময়দান দখল ঘিরে তাবলিগ জামাতের দুপক্ষের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে। উভয়পক্ষই পাল্টাপাল্টি বক্তব্য দিচ্ছিল।
দুইপক্ষের মধ্যেকার উত্তেজনা মোটেও কমেনি। তবে দেশের মানুষের প্রত্যাশা মর্ধের মত সংবেদনশীল বিষয় নিয়ে বিবদমান পক্ষের এই উত্তেজনা ধর্মের ভাবমূর্তির জন্য মোটেও শোভনীয় নয়। সরকারের যে সিদ্ধান্ত হয়েছে উভয়পক্ষই যথাযথ মেনে চলবে এটাই সবার কাম্য।