তামিমকে ওপেন করতে না দিতেই দু প্লেসির ইনিংস ঘোষণা!

আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০১৭, ১২:০৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


কে ভেবেছিল দক্ষিণ আফ্রিকা এতো তাড়াতাড়ি ইনিংস ঘোষণা করবে! ৩ উইকেটে ৪৯৬ রান নিয়ে চা বিরতিতে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। ৫০০ রান থেকে ৪ রান দূরে থেকে। হয়তো এমন ব্যাটিং সহায়ক উইকেটে ৬০০ রান করে তবেই ইনিংস ঘোষণা করবে দক্ষিণ আফ্রিকা। এমনই ধারনা ছিল সবার। কিন্তু সবাইকে অবাক করে চা বিরতির পর ব্যাটিংয়ে নামলো না দক্ষিণ আফ্রিকা। ঘোষণা করলো ইনিংস। বাংলাদেশ নামলো ব্যাটিংয়ে। কিন্তু তামিম ইকবাল যে ওপেনিংয়ে নেই!
একটা চকম না কাটতেই আরেকটা চমক যেন। তামিম ওপেনিংয়ে নেই এটা অবশ্য চমকের চেয়ে সবচেয়ে বেশি রহস্য হয়ে এসেছিল। সেই রহস্য যখন জানা হলো সবার, তখন একটা জিনিস প্রশ্ন জাগছেই। তাহলে কি তামিমকে ওপেন করতে না দিতেই ইনিংস ঘোষণা ফ্যাফ দু প্লেসির?
দ্বিতীয় সেশনে বাংলাদেশের ফিল্ডিংয়ের সময় শেষ ৪৯ মিনিট মাঠের বাইরে ছিলেন তামিম ইকবাল। চা বিরতির পর হয়তো নামতেন। কিন্তু কে জানতো দক্ষিণ আফ্রিকা ইনিংস ঘোষণা করবে। শেষ ৪৯ মিনিট মাঠের বাইরে থাকায় তাই ওপেন করতে পারলেন না তামিম। ব্যাটিংয়ে নামতে পারবেন কমপক্ষে বাংলাদেশের ইনিংসের ঠিক ৪৯ মিনিট পর। তাই লিটন কুমার দাস ও ইমরুল কায়েসের ওপেন করা। তামিম ক্যারিয়ারে প্রথমবারের মতো ওপেনিংয়ে নেই তামিম। এর আগে নিজের ৯৮টি টেস্ট ইনিংসেই ওপেন করেছেন তামিম।
তামিমকে ওপেন করতে না দিতেই দু প্লেসি এমন করেছেন কিনা এই প্রশ্ন ওঠার যৌক্তিক কারণ আছে। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেড টেস্টেও এমন করেছিলেন দু প্লেসি। ডেভিড ওয়ার্নার এরকম মাঠের বাইরে ছিলেন। আর তা দেখেই ইনিংস ঘোষণা করে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। তামিমের জায়গা ওপেন করতে নেমে সুযোগ কাজে লাগাতে পারেন নি লিটন। দেখার বিষয় পরে ব্যাটিংয়ে নেমে তামিম কি করেন।