তামিমের ব্যাটে চিটাগংয়ের মধুর প্রতিশোধ

আপডেট: নভেম্বর ২৯, ২০১৬, ১১:২৩ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক



এবারের বিপিএলে প্রথম দেখায় খুলনা টাইটান্সের কাছে  হেরেছিল চিটাগং ভাইকিংস। দ্বিতীয় দেখায় তামিম ইকবালের দারুণ ব্যাটিংয়ে খুলনাকে ৫ উইকেটে হারিয়ে মধুর প্রতিশোধ নিল চিটাগং।
মিরপুরে মঙ্গলবার দিনের দ্বিতীয় এই ম্যাচে খুলনার ৮ উইকেটে করা ১৩১ রান ৮ বল বাকি থাকতেই টপকে যায় চিটাগং। ৬৬ রানের হার না মানা ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন চিটাগং অধিনায়ক তামিম।
এই জয়ে খুলনাকে টপকে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে উঠে গেল চিটাগং। তিনে নেমে গেল খুলনা। শীর্ষে আছে ঢাকা ডায়নামাইটস। তিন দলেরই পয়েন্ট ১২। তবে ঢাকা ম্যাচ খেলেছে ৯টি, খুলনা ও চিটাগং ১০টি করে।
১৩৩ রান তাড়ায় চিটাগংকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার তামিম ও ক্রিস গেইল। দুজন ৪ ওভারে বিনা উইকেটে তোলেন ৩৯ রান। পঞ্চম ওভারের প্রথম বলে গেইলকে ফিরিয়ে উদ্বোধনী জুটি ভাঙেন শুভাগত হোম। জুনাইদ খানের হাতে ক্যাচ দেওয়ার আগে ১১ বলে ৩ চার ও এক ছক্কায় গেইল করেন ১৯ রান।
এরপর দ্রুতই ফিরে যান এনামুল হক বিজয়, শোয়েব মালিক ও জাকির হোসেন। এর মধ্যে বিজয় আর মালিক কাটা পড়েছেন রান আউটে। মোশাররফ হোসেনের বল ডাউন দ্য উইকেটে এসে খেলতে গিয়ে স্টাম্পড জাকির। চিটাগংয়ের স্কোর তখন ৪ উইকেটে ৬৪।
এক প্রান্ত রাগলে রাখা তামিম পঞ্চম উইকেটে জহুরুল ইসলামকে সঙ্গে নিয়ে গড়েন ৩৭ রানের জুটি। জহুরুলকে (১৮ বলে ২২) ফিরিয়ে এ জুটি ভাঙেন কেভন কুপার। তখন জয়ের জন্য চিটাগংয়ের প্রয়োজন ছিল ২৪ বলে ৩১।
তবে তামিম ও মোহাম্মদ নবীর ব্যাটে ৮ বল বাকি থাকতেই জয় নিশ্চিত করে চিটাগং। ৫৯ বলে ৮ চার ও এক ছক্কায় ৬৬ রানে অপরাজিত ছিলেন তামিম। ৮ বলে ২ চার ও এক ছক্কায় ১৭ রানে অপরাজিত তাকেন নবী।
এর আগে টস জিতে ব্যাট করতে নেমে নেমেছিল খুলনা। কিন্তু ৩৮ রানেই ৪ উইকেট হারিয়ে বিপদে তারা। তাদের ইনিংসে অধিনায়ক মাহমুদউল্লাহই যা একটু লড়েছেন। তার ৩৯ বলে করা ৪২ রানের সুবাদেই লড়াই করার মতো পুঁজি পেয়েছিল খুলনা। এ ছাড়া রিকি ওয়েসেলস ২০, আরিফুল হক ও নিকোলাস পুরাণ ১৮ ও কুপার করেন ১৫ রান।
চিটাগংয়ের পক্ষে ইমরান খান জুনিয়র ও তাসকিন আহমেদ নেন ২টি করে উইকেট। সাকলাইন সজীব, শুভাশিস রায় ও নবীর ঝুলিতে জমা পড়ে একটি করে উইকেট। রাইজিংবিডি