তিন শতাধিক ব্যক্তিকে মৃত্যুদ- দিয়েছেন কিম জং উন

আপডেট: ডিসেম্বর ৩১, ২০১৬, ১২:১৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ক্ষমতা গ্রহণের পর গত পাঁচ বছরের মধ্যে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন তিন শতাধিক লোকের মৃত্যুদ-ের আদেশ দিয়েছেন। নিজের ক্ষমতাকে সুসংহত করতেই তিনি এ আদেশ দিয়েছেন বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার গবেষণা সংস্থা ইনিস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি স্ট্র্যাটেজি। বৃহস্পতিবার এক প্রতিবেদনে সংস্থাটি এ তথ্য জানিয়েছে।
সংস্থাটি জানিয়েছে, ২০১১ সাল থেকে এ পর্যন্ত ৩৪০ জনের মৃত্যুদ-াদেশ দিয়েছেন কিম। এদের মধ্যে ১৪০ জনই জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা। গত আগস্টে দুই সরকারি কর্মকর্তাকে বিমানবিধ্বংসী কামান দিয়ে হত্যা করা হয়েছে। এদের মধ্যে একজনের অপরাধ ছিল তিনি বৈঠক চলাকালে ঘুমিয়ে পড়েছিলেন। অপর কর্মকর্তার অপরাধ ছিল, তিনি একটি প্রকল্পের প্রস্তাব দিয়েছিলেন, যাতে কিমের সন্দেহ হয়, এটি বাস্তবায়িত হলে তার কর্তৃত্ব হুমকির মুখে পড়বে।
কিম এ পর্যন্ত যতোজনকে মৃত্যুদ- দিয়েছেন, তাদের মধ্যে হাই প্রোফাইলের ব্যক্তি ছিলেন তার ফুপা ও একসময়ের উপ-রাষ্ট্রপতি জ্যাং সং তাহেক। দুর্নীতি থেকে শুরু করে দক্ষিণ কোরিয়ার নাটক দেখার অভিযোগে ২০১৪ সালে ৫০ জন সরকারি কর্মকর্তাকে মৃত্যুদ- দিয়েছেন তিনি।
শুধু তাই নয়, গত পাঁচ বছরে পাঁচবার প্রতিরক্ষামন্ত্রীর বদল করেছেন কিম। অথচ তার বাবার ১৭ বছরের শাসনামলে মাত্র তিনবার প্রতিরক্ষামন্ত্রী বদল করেছেন। এদের মধ্যে দুজন আবার মারা গিয়েছিল বার্ধক্যজনিত কারণে।- রাইজিংবিডি