তৃতীয়-চতুর্থ শ্রেণির নিয়োগে আলাদা পিএসসি গঠন

আপডেট: অক্টোবর ১৯, ২০২১, ৬:৪৩ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক :


একই দিনে একাধিক পরীক্ষা এড়ানো এবং কেন্দ্রীয়ভাবে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগে সরকারি কর্ম কমিশনের আদলে আলাদা একটি কমিশন গঠনে সরকারের সর্বোচ্চ ফোরামে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (১৯ অক্টোবর) ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে তিনি একথা জানান।

পিএসসি বর্তমানে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে জনবল নিয়োগ দিয়ে থাকে। আর তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদে স্ব স্ব দপ্তর থেকে নিয়োগ দেওয়া হয়।

কিছুদিন থেকে তৃতীয় ও চতুর্থ শ্রেণির নিয়োগ পিএসসির মাধ্যমে নেওয়ার বিষয়ে আলোচনা হচ্ছে- এ বিষয়ে কোনো আলোচনা হয়েছি কিনা- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, খসড়া আইনে আছে, সরকার প্রদত্ত অন্য কোনো দায়িত্ব। সেটা রুল দিয়ে করে দেওয়া যাবে।

এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে কিনা- প্রশ্নে তিনি বলেন, তৃতীয় শ্রেণির নিয়োগের বিষয়টি আলোচনা হয়েছে। কিন্তু এখনও প্রিসাইজ কোনো সিদ্ধান্ত হয়নি। তবে বিভিন্ন ফোরামে, সর্বোচ্চ ফোরামে এই জাতীয় আলোচনা হয়েছে- আলাদা একটা পিএসসি গঠন করে করা যায়। তবে কোনো সিদ্ধান্ত হয়নি।

সম্প্রতি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বাংলানিউজকে বলেন, পিএসসি শুক্র ও শনিবার ছাড়া অন্যদিন নিয়োগ পরীক্ষা নিতে পারবে। কিন্তু অন্যান্য সংস্থাগুলো পারবে না। তারপরও আমরা তাদের অনুরোধ জানাবো।

তিনি বলেন, যদি একটা বোর্ড থাকত বা একটা ফোরাম থাকত যেখান থেকে পরীক্ষা হয়, তেমন কোন ফোরাম নেই। সমন্বয়টি করা হবে কীভাবে?

প্রতিমন্ত্রী বলেন, আমাদের ভবিষ্যতে চিন্তা-ভাবনা আছে পিএসসিকে আরও সম্প্রসারণ করে আরেকটি ইউনিট করে তৃতীয়-চতুর্থ শ্রেণির নিয়োগ প্রক্রিয়া করা যায় কিনা। এটা নিয়ে আমরা চিন্তা-ভাবনা করছি। সেটা হলে তখন আমরা এটা (ভিন্ন ভিন্ন দিনে পরীক্ষা) করতে পারতাম।
তথ্যসূত্র: বাংলানিউজ