তৃতীয়-চতুর্থ স্ত্রী নিয়ে বসনিয়ায় থাকেন আরব শেখরা

আপডেট: অক্টোবর ২৭, ২০১৬, ১০:৫৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
বসনিয়ায় আরব শেখদের বিলাসী বাড়িতে থাকেন তাদের তৃতীয় বা চতুর্থ স্ত্রী। বিলাসবহুল এসব বাড়িতে স্থানীয় লোকজনকে ঢুকতে দেওয়া হয় না। সংরক্ষিত এ আবাসিক এলাকার ভাষা আরবি। যে কারণে ক্ষোভ জানিয়ে আসছে স্থানীয় বসনীয়রা।
দেশের পুরো নাম বসনিয়া-হার্জেগোভিনা। এর রাজধানী সারায়েভো থেকে প্রায় ৭ কিলোমিটার পশ্চিমে তারসিন শহরের কাছে তৈরি হয়েছে আরব শেখদের সংরক্ষিত আবাসিক এলাকা।
আরব শেখদের এসব বাড়িতে থাকেন তাদের তৃতীয় বা চতুর্থ স্ত্রী। আরাম-আয়েশের সব ধরনের আধুনিক ব্যবস্থা রয়েছে সেখানে। বাড়িগুলো তৈরি করেছেন মধ্যপ্রাচ্যের আরব বিনিয়োগকারীরা। এ আবাসিক এলাকাকে বলা যায় বসনিয়া-হার্জেগোভিনায় আরব শেখদের স্বাধীন সাম্রাজ্য। ভাষা, আচরণ-আচরণ, খাদ্যাভ্যাস, নিয়মকানুন সবই আরবদের নিজেদের মতো।
শেখদের এ বাড়িগুলোতে স্থানীয় লোকজন ঢুকতে পারে তখনই, যখন তাদের কাজের লোক বা পরিচ্ছন্নতাকর্মী হিসেবে নিয়োগ দেওয়া হয়। নিজ দেশে পরদেশিদের কাছে অপমানিত হওয়ায় এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয় মানুষ।
বসনিয়ায় নির্মিত বিশেষ সুবিধাযুক্ত এসব বাড়ি বিক্রি হয় শুধু কুয়েত থেকে। একেকটি বাড়ি বিক্রি হয় ১ লাখ ৫০ হাজার ইউরোতে। বাড়িগুলো বিক্রির জন্য যে বিজ্ঞাপন দেওয়া হয়, তাতে বলা হয়, বসনিয়া একটি মুসলিম দেশ- প্রাকৃতিক সৌন্দর্যম-িত আল্লাহর দান।
বসনিয়া-হার্জেগোভিনায় ২০ বছর আগে গৃহযুদ্ধ হয়। অটোম্যান সাম্রাজ্যের আমলে ইসলাম গ্রহণকারী মুসলিমদের সঙ্গে স্থানীয় সার্ব ও ক্রোটদের যুদ্ধ লাগে। এ যুদ্ধে প্রায় ৬০ হাজার মানুষ নিহত হয়। সার্বিয়ায় ৮ হাজার মুসলিম বসনীয়কে হত্যা করা হয়।
বসনিয়ায় আরব শেখদের এই বিলাসী আবাসিক এলাকা উঁচু প্রাচীর দিয়ে ঘেরা, নিরাপত্তার জন্য নির্মাণ করা হয়েছে বিশাল বিশাল ফটক। এসব বাড়িতে শেখদের স্ত্রীরা ছেলেমেয়ে নিয়ে বছরজুড়ে বসবাস করলেও তাদের স্বামীরা একটি নির্দিষ্ট সময়ের জন্য আসেন।
তথ্যসূত্র : ডেইলি মেইল অনলাইন, রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ