তেলের দাম বাড়ায় ৩ মাসে সৌদরি মুনাফা ৪ হাজার ৮০০ কোটি ডলার

আপডেট: আগস্ট ১৫, ২০২২, ১২:৩৯ অপরাহ্ণ


সোনার দেশ ডেক্স :


জুনের শেষ র্পযন্ত তিন মাসে ৯০ শতাংশ মুনাফা বেড়েছে সৌদি আরবের সরকারি মালকিানাধীন সবচয়েে বড় জ্বালানি সংস্থা আরামকোর। বিশ্বে জ্বালানি সংকটরে সময় সংস্থাটরি ইতহিাসে এটি সবচয়েে বশেি ত্রমৈাসকি মুনাফা।

সংস্থাটি জানিয়েছে, তিনি মাসে তাদের মুনাফা রয়েছে চার হাজার ৮০০ কোটি র্মাকনি ডলার। এর আগে গত বছর একই সময় তাদের মুনাফা ছলি প্রায় দুই হাজার ৬০০ কোটি ডলার।

আরামকো হচ্ছে বিশ্বের বৃহত্তম তলে কোম্পানি। এর ৯৫ শতাংশ মালকিানা সৌদি আরব সরকাররে। ইউক্রনেরে যুদ্ধরে পর জ্বালানরি র্ঊধ্বগতি শুরু হয়। এই সময়ে আরামকো তেল বিক্রি করে সবচয়েে লাভবান সংস্থায় পরণিত হয়েছে।

আরামকো জানিয়েছে তাদের মুনাফার এই চত্রি ‘ক্রমর্বধমান চাহিদা’ প্রতফিলতি করে এবং তাদরে উৎপাদন খরচ কমে গেছে।
আরামকোর উৎপাদন খরচ অন্যান্য তলে উৎপাদনকারী প্রতষ্ঠিানগুলোর তুলনায় কম। কারণ এর বশেরি ভাগ তলে উপক‚লীয় ক্ষত্রে বা সাগররে কম গভীর স্তর থকেে উত্তোলন করা যায়।

পশ্চমিা সরকারগুলো ইউক্রনেে আগ্রাসনরে জন্য মস্কোর উপর রাজনতৈকি ও র্অথনতৈকি চাপ সৃষ্টি করার জন্য রাশয়িার তলে-গ্যাস রপ্তানতিে নষিধোজ্ঞা আরোপ করে। এর ফলে বিশ্ববাজারে তলেরে সরবরাহ কমে যায়।

ন্যাটো মত্রিরা জ্বালানরি জন্য অন্যান্য উৎস খুঁজে বরে করার চষ্টো করছে। সৌদি আরবসহ অন্যান্য সরবরাহকারী থকেে তলেরে উৎপাদন বাড়ানোর অনুরোধ জানাচ্ছে জোট।
তথ্যসূত্র: রাইজংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ