তেলের মূল্য কারচুপির দায়ে ব্যবসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা

আপডেট: মে ১১, ২০২২, ৯:০৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী নগরীতে তেলের মূল্য কারচুপির দায়ে এক ব্যবসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বুধবার (১১ মে) বেলা সাড়ে ১১ টার দিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ এই জরিমানা আদায় করেন।

নগরীর মুন্নুজান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে অবস্থিত এসজেড এন্টারপ্রাইজের মালিক শামসুজ্জামানকে এই জরিমানা করা হয়।

সহকারী পরিচালক হাসান-আল-মারুফ জানান, ওই দোকানটিতে তেলের মূল্য কারচুপি হচেছ বলে তারা জানতে পারেন। সেখানে মূল্য বৃদ্ধি পাওয়ার আগের অর্থাৎ ১৬০ টাকা লিটারের তেল মজুদ ছিলো। সে তেল তিনি বাড়তি মূল্যে বিক্রি করছিলেন। অভিযানে গেলে আগের মূল্যের তিন লিটারের মাত্র তিনটি বোতলজাত তেল আছে বলে জানান।

কিন্তু তার গোডাউনে অভিযান চালিয়ে ১ লিটারের মোট ২২ টি বোতলজাত তেল পাওয়া যায়। এসজেড এন্ডারপ্রাইজের মালিক শামসুজ্জামান পূর্বের তেল অবৈধভাবে মজুদ রেখে বর্ধিত মূল্যে বিক্রি করছিলেন। এই অপরাধে তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া এই অভিযান শেষে নগরীর সাহেববাজার আরডিএ মার্কেটের বেশ কয়েকটি দোকান পর্যবেক্ষণ করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তারা।

এদিকে, মঙ্গলবার (১০ মে) অবৈধভাবে সয়াবিন তেল মজুদ ও নির্ধারিত দামের চেয়ে অতিরিক্ত দামে তেল বিক্রির দায়ে নগরীর তিন ব্যবসায়ীকে ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারে চারটি গোডাউনে অভিযান চালিয়ে ৯২ হাজার ৬১৬ লিটার সয়াবিন ও পামওয়েল তেল ও একটি ট্রাক জব্দসহ ৫ জনকে আটক করেছিল রাজশাহী জেলা পুলিশ।