তেল ব্যবসায়ীকে গ্রেফতারের প্রতিবাদে সংবাদ সম্মেলন

আপডেট: মে ১৪, ২০২২, ১১:০২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীর পুঠিয়ার বানেশ্বর বাজারের চারজন তেল ব্যবসায়ীকে গ্রেফতার ও তেল জব্দের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে ব্যবসায়ীরা। বানেশ্বর বাজার ব্যবসায়ী সমিতির আয়োজনে শনিবার (১৪ মে ) সকাল সাড়ে ১১ টার সমিতির হল রুমে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন, ব্যবসায়ী এনামুল হক। উপস্থিত ছিলেন, বানেশ্বর বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি যুবায়ের মন্ডল, বানেশ্বর বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও হাট ইজারাদার ওসমান আলী, শ্রী রবি সাহা, অমিত সরকার, শ্রী রাকেশ, শুভন সাহা প্রমুখ।

লিখিত বক্তব্যে এনামুল হক বলেন, ১০ মে মঙ্গলবার ৪ জন ব্যবসায়ী শ্রী বিকাশ কৃষ্ণ সরকার, শ্রী শৈলেন কুমার পাল, এমদাদুল হক ও রাজিব সাহাকে বিশেষ ক্ষমতা আইনে আটক এবং রক্ষিত ভোজ্যতেল জব্দ করেছে পুলিশ। এতে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হয়েছেন। জব্দকৃত তেলগুলো দুই থেকে পাঁচ দিন পূর্বে গোডাউনে প্রবেশ করেছিলো। সরকারী বিধি মোতাবেক একজন ব্যবসায়ী পাইকারি পর্যায়ে ৩০ মেট্রিক টন (১৫০ ব্যারেল) এবং খুচরা পর্যায়ে ৫ মেট্রিক টন (২৫ ড্রাম) তেল ৩০ দিন পর্যন্ত রাখলে মজুতের আওতায় পড়বে না।

উল্লেখিত ৪ জন ব্যবসায়ী নিয়মিত সরবরাহকারী। কেউই মজুতদার নন। এদের মধ্যে একজন গত বছরের সেরা করদাতাও রয়েছে। বানেশ্বর বাজারের সাধারণ ব্যবসায়ীরা মনে করেন বাজার নিয়ন্ত্রণ হস্তান্তরের পরিবর্তে মনিটরিং পরামর্শ প্রদান এবং বাজারকে তারমতো চলতে দিলে বেশি সুফল পাওয়া যাবে। সংবাদ সম্মেলন থেকে আটককৃত ব্যবসায়ীদের মুক্তি, জব্দকৃত তেল ফেরত প্রদানের দাবি জানান।

উল্লেখ্য, রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারের পাঁচটি গোডাউনে মজুদ করা ৯২ হাজার ৬১৬ লিটার সয়াবিন তেল জব্দ করে ডিবি ও থানা পুলিশ। ১০ মে বিকেলে রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারে পুঠিয়া থানা ও ডিবি পুলিশ অভিযান চালায়।

রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম জানান, ওই ব্যবসায়ীরা তেলগুলো মজুদ করে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করেছিল। গোপন সংবাদের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়েছে। তেলগুলো সব জব্দ করা হয়েছে। ট্রাক ড্রাইভারসহ ৫ জনকে আটক করা হয়েছে।

মজুদদারদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে। কিছু বলার থাকলে তারা আদালতে বলতে পারবেন। জনস্বার্থে এই অভিযান পরিচালনা করা হয়েছে। জনস্বার্থের পরিপন্থী কোন কাজ কেউ করলে তার বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নেয়া হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ