থাইল্যান্ডে হেরেছে বাংলাদেশের মেয়েরা

আপডেট: সেপ্টেম্বর ১২, ২০১৭, ১:১২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


উত্তর কোরিয়ার কাছে বাংলাদেশের মেয়েরা হেরেছে ৯-০ গোলে। হারের ব্যবধানটা এমন হবে- তা কিন্তু অনুমেয়ই ছিল। প্রতিপক্ষ যে উত্তর কোরিয়া! এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবলের এবং অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের চ্যাম্পিয়ন বলে কথা। বাংলাদেশও কখনো উত্তর কোরিয়ার বিপক্ষে জয় কিংবা ড্রয়ের সাহস করে নি। একটাই দেখার ছিল হারের ব্যবধানটা কত বড় হয়।
সে উত্তর মিলেছে গতকাল সোমবার থাইল্যান্ডের চুনবুরিতে। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ ৯ গোল হজম করেছে। প্রথমার্ধে ৪-০ গোলে এগিয়ে থাকা কোরিয়ান মেয়েরা দ্বিতীয়ার্ধে বাংলাদেশের জালে বল পাঠিয়েছে ৫ বার।
বাংলাদেশের মেয়েদের কাছে প্রত্যাশা ছিল একটু প্রতিদ্বন্দ্বিতার। তা হবে কী করে? বাস্তবতাও তো মানতে হবে। গ্রুপের তিন প্রতিপক্ষ উত্তর কোরিয়া, জাপান ও অস্ট্রেলিয়ার লক্ষ্য ৮ জাতির টুর্নামেন্টে সেরা তিনে থেকে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের টিকিট পাওয়া। তা পেতে আগে নিশ্চিত করতে হবে সেমিফাইনাল। গোলও একটা ফ্যাক্টর হতে পারে বিধায় তিন পরাশক্তিই বাংলাদেশের সীমানায় ঝাঁপিয়ে পড়বে গোল বাড়িয়ে নিতে। সেটা প্রথম ম্যাচেই দেখিয়ে দিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা।
এই টুর্নামেন্ট বাংলাদেশের মেয়েদের জন্য নতুন অভিজ্ঞতা। একটা শিক্ষাও। উত্তর কোরিয়া কৃষ্ণাদের সে শিক্ষাটা দিয়েছে ভালোভাবেই। পুরো সময় কোরিয়ানদের পেছনে পেছনে দৌঁড়ানো আর পোস্ট থেকে বল কুড়ানোই যেন নিয়মিত হয়ে দাঁড়িয়েছিল বাংলাদেশের কিশোরীদের। কোরিয়ার ৯ গোলের মধ্যে ৫টিই করেছেন কিং কিয়ং ইয়ং। বাংলাদেশ দ্বিতীয় ম্যাচ খেলবে জাপানের বিরুদ্ধে ১৪ সেপ্টেম্বর।
বাংলাদেশ একাদশ : রোকসানা (মাহমুদা), শিউলি, শামসুন নাহার, নার্গিস (রত্না), মাসুরা, সানজীদা, মৌসুমী (মনিকা), মারিয়া, আঁখি, স্বপ্না ও কৃষ্ণা।