দক্ষিণ কোরিয়ায় ‘থাড’ মোতায়েন শুরু

আপডেট: এপ্রিল ২৭, ২০১৭, ১২:৩২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


দক্ষিণ কোরিয়ায় ‘থাড’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের কাজ শুরু করেছে যুক্তরাষ্ট্র। বুধবার দক্ষিণ কোরিয়ার বার্তা  সংস্থা ইয়োনহাপ এ তথ্য জানিয়েছে।
উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কূটনৈতিক টানাপোড়েন যখন তুঙ্গে তখন এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের উদ্যোগ নেওয়া হলো। গত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রের ওপর হামলার হুমকি দিয়ে আসছে উত্তর কোরিয়া। জবাবে কোরীয় উপদ্বীপ এলাকায় বিমানবাহী রণতরী ও সাবমেরিন মোতায়েন করেছে ওয়াশিংটন। এই সামরিক উত্তেজনার মধ্য দিয়েই মঙ্গলবার দেশের ইতিহাসে সবচেয়ে বড় কুচকাওয়াজ করেছে উত্তর কোরিয়ার সামরিক বাহিনী।
ইয়োনহাপ জানিয়েছে,  ‘টার্মিনাল হাই অ্যাল্টিটিউড এরিয়া ডিফেন্স’ বা ‘থাড’য়ে ব্যবহৃত রাডার ও অন্যান্য সরঞ্জাম মোতায়েন এলাকায় নেওয়া হয়েছে। বুধবার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সেওনজু এলাকার একটি গলফ খেলার কেন্দ্রে এ সব যন্ত্রপাতি ছয়টি ট্রেইলারে করে নেওয়া হয়।
এ ব্যাপারে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বা যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তারা কোনো মন্তব্য করেননি।
উত্তর কোরিয়া একসঙ্গে চারটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর , মার্চের গোড়ার দিকে যুক্তরাষ্ট্র ‘থাড’ ক্ষেপনাস্ত্র প্রতিরোধক পদ্ধতির প্রাথমিক যন্ত্রপাতি দক্ষিণ কোরিয়ায় পাঠাতে শুরু করে। ওয়াশিংটন দাবি করে, জাপানে অবস্থিত মার্কিন ঘাঁটিগুলোতে হামলা চালানোর লক্ষ্যে উত্তর কোরিয়া নিজের ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিস্তার ঘটানোর কারণে এ ব্যবস্থা মোতায়েন করা হচ্ছে।- রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ