দশের লাঠি একের বোঝা

আপডেট: এপ্রিল ২৩, ২০১৭, ১২:০৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



বর্তমান যুগে কোনো কাজে এককভাবে পারদর্শী হওয়াই যথেষ্ট নয়, দক্ষ হতে হবে দলবদ্ধভাবেও। সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, সফল হতে হলে দলবদ্ধ হয়ে কাজ করাই শ্রেয়। নাহলে পিছলে পড়তে হয়। তবে শ্রেণিবদ্ধ হয়ে কাজ করার জন্য চাই প্রয়োজনীয় গুণাবলী।
কার্যকর যোগাযোগ: একে অপরের সঙ্গে যোগাযোগ রক্ষায় পারদর্শীতা এক্ষেত্রে সবচাইতে গুরুত্বপূর্ণ। নিজের মতামত দলের অন্যান্যদের উপর চাপিয়ে না দিয়ে বরং তা নিয়ে আলোচনা করতে পারা প্রত্যেক দলভুক্ত কর্মীর জন্য চমৎকার একটি গুণ। নিজের চিন্তা-ভাবনা সহকর্মীদের কাছে সরাসরি ও পরিষ্কারভাবে উপস্থাপন করতে পারে এবং একইসঙ্গে অন্য সদস্যদের প্রাপ্য সম্মানও দিতে পারে এমন সহকর্মী প্রতিটি দলেরই প্রয়োজন। ভাগাভাগি করা: জ্ঞান, তথ্য কিংবা অভিজ্ঞতা যেটাই হোক না কেনো, একজন দক্ষ দলভুক্ত কর্মীর এই বিষয়গুলো অন্যান্যদের সঙ্গে ভাগাভাগি করার মনোভাব থাকতে হবে। দলের বাকি সদস্যদের যে কোনো বিষয়ে অবগত করার চেষ্টা প্রত্যেক দলের প্রত্যেক সদস্যের থাকা চাই।
অংশগ্রহণ: দলে কাজ করতে হলে অবশ্যই অংশগ্রহণ করতে হবে। কাজ হাসিল করার জন্য একটু খাটনির প্রয়োজন হলে তাতেও ঝাপিয়ে পড়ার মনোস্পৃহা থাকতে হবে। একজন দক্ষ দলকর্মী কাজ সম্পর্কিত সকল বিষয়ে নিজেকে জড়াবে কিংবা জড়িত হওয়ার ইচ্ছাপ্রকাশ করবে। দায়িত্ব থেকে গা বাঁচানোর চেষ্টা করা চলবে না।
ভালো শ্রোতা: দলের কাজগুলো কার্যকর ভাবে হোক এমনটা নিশ্চিত করতে দলে ভালো শ্রোতা থাকা উচিত। যে কোনো কাজের নির্দেশাবলী শোনা, বোঝা, দলের সদস্যদের মতামতের সমালোচনা না করে বিবেচনা করা এমন একজন সদস্য দলের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।
পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেয়া: এ যুগে কর্পোরেট দুনিয়ার কোনো কিছুই স্থির নয়। তাই নয়া পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতা প্রত্যেকের জন্য আবশ্যক। কারণ একজন দক্ষ দলকর্মী পরিবর্তনের কারণে দমে যায় না বরং পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিয়ে সে অনুযায়ী কাজ করে। পরিবর্তন সম্পর্কে অভিযোগ না করে এরা পরিবর্তনকে স্বাগত জানায়।
সাহায্যসুলভ ও শ্রদ্ধাশীল: একজন দক্ষ দলকর্মী তার সহকর্মীদের সঙ্গে আলাপচারিতায় কালেভদ্রে নয় বরং নিয়মিত প্রাপ্য শ্রদ্ধা ও সৌজন্য বজায় রাখেন। উপস্থিত বুদ্ধির সাহায্যে এরা কৌতুকও করেন, তবে কখনও সীমা ছাড়িয়ে যান না। প্রত্যেকের সঙ্গেই কাজ করেন পেশাগত মনোভাব নিয়ে।-বিডিনিউজ