দশ মাস ধরে ক্রিকেটারদের বেতন দেয়নি বিশ্বের সব থেকে ধনী ক্রিকেট বোর্ড!

আপডেট: August 2, 2020, 1:33 pm

সোনার দেশ ডেস্ক:


দশ মাস ধরে ক্রিকেটারদের বেতন দেয়নি বিশ্বের সব থেকে ধনী ক্রিকেট বোর্ড!
নিজস্ব প্রতিবেদন- গত দশ মাস ধরে তারকা ক্রিকেটারদের বেতন পরিশোধ করেনি বিশ্বের সব থেকে ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআই। বোর্ড-এর সেন্ট্রাল কনট্র্যাক্ট-এর আওতায় থাকা ২৭ জন ক্রিকেটার গত বছর অক্টোবরের পর থেকে বেতনের ত্রৈমাসিক কিস্তি ও ম্যাচ ফি পাননি। সেন্ট্রাল কনট্র্যাক্ট-এর তত্ত্বাবধানে থাকা ক্রিকেটারদের বছরে চারটি কিস্তিতে বেতন দেয় বিসিসিআই। চুক্তির আওতায় থাকা ক্রিকেটাররা শেষবার বেতন পেয়েছেন দশ মাস আগে। তার পর অবশ্য চলতি বছরে করোনার আবহে ম্যাচ হয়নি। একের পর এক সিরিজ বাতিল হয়েছে। বিসিসিআই কর্তারা ওয়ার্ক ফ্রম হোম করেছেন।
২০১৯ ডিসেম্বরের পর থেকে ভারতীয় ক্রিকেট দল দুটি টেস্ট, নটি ওয়ানডে ও আটটি টি-২০ ইন্টারন্যাশনাল ম্যাচ খেলেছে। বোর্ড এখনো পর্যন্ত এই ম্যাগুলির পারিশ্রমিক ক্রিকেটারদের পরিশোধ করেনি বলে জানা যাচ্ছে। ২৭ জন ক্রিকেটারের প্রায় ৯৯ কোটি টাকা বকেয়া রয়েছে। ক্রিকেটারদের গ্রেড অনুযায়ী এই টাকা বাকি রয়েছে। অ+ গ্রেড-এ থাকা বিরাট কোহলি, রোহিত শর্মা, জসপ্রিত বুমরা বছরে সাত কোটি টাকা বেতন পাওয়ার কথা। অ,ই ও ঈ গ্রেড-এর ক্রিকেটারদের যথাক্রমে পাঁচ, তিন ও এক কোটি টাকা করে পাওয়ার কথা। টেস্ট, ওয়ান ডে ও টি-২০ ক্রিকেটের হিসাবে ম্যাচ প্রতি যথাক্রমে ১৫, ৬ ও তিন লাখ টাকা করে পারিশ্রমিক পাওয়ার কথা ক্রিকেটারদের।
গত বছর মার্চে বিসিসিআই যে ব্যালেন্স শিট দেখিয়েছিল তাতে তাদের খাতায় জমা রয়েছে ৫৫২৬ কোটি টাকা। যার মধ্যে ২২৯২ কোটি টাকা ফিক্সড ডিপোজিট হিসাবে জমা রয়েছে। ২০১৮ এপ্রিল মাসে বোর্ড একটি ম্যাচ সম্প্রচারক চ্যানেলের সঙ্গে পাঁচ বছরের জন্য ৬১৩৮ কোটি টাকার বিনিময়ে চুক্তি করে। ফলে বোঝাই যাচ্ছে যে বিসিসিআই আর্থিক সঙ্কটে নেই। তা হলে কেন ক্রিকেটারদের বেতন পরিশোধ করা হচ্ছে না! এই নিয়ে বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল কোনও প্রতিক্রিয়া দেননি।
তথ্যসূত্র: ২৪ঘণ্টাডটকম