দাম চড়া, ক্রেতা কম; জমলো না পশুহাট লাখের নিচে মিলছে না কোরবানিযোগ্য গরু

আপডেট: জুন ৩, ২০২৪, ১২:৩০ পূর্বাহ্ণ

দাম চড়া, ক্রেতা কম; জমলো না পশুহাট লাখের নিচে মিলছে না কোরবানিযোগ্য গরু

নিজস্ব প্রতিবেদক:


পবিত্র ইদুল আযহার আগে নগরীর সিটি হাটে সপ্তাহিক যে ‘বড় হাট’ বসে, সে ‘বড় হাট’র প্রথম দিন ছিলো আজ রোববার (২ জুন)। প্রতিবছরের ন্যায় এবারও প্রথম দিনেই হাটের কেনাবেচা জমজমাট করতে প্রস্তুতি নিয়েছিলেন ইজারাদাররা। পশুও উঠেছিলো প্রত্যাশা অনুযায়ী। তবে বেলা গড়ালেও হতাশ হয়েছেন বাইরের বড় ব্যবসায়ীরা হাটে না আসায়। কেননা পশু আসলেও আসে নি ‘বড় ক্রেতারাই’। এতে হাতেগোনা কিছু বেচাচিক্রি নিয়েই শেষ হলো প্রথম দিনের হাট।

এদিন দুপুরে হাটে গিয়ে দেখা যায়, মূল ফটক ধরে প্রবেশদ্বারের দু’পাশের দেড়-দুই শো মিটার রাস্তায় গরু না থাকলেও মূল হাটে প্রচুর গরু রয়েছে। কড়া রোদে গরু নিয়ে দাঁড়িয়ে রয়েছেন শত শত ব্যবসায়ী ও খামারি। কিন্তু ক্রেতার হাঁক-ডাক তেমন জমে উঠে নি। যে দু’একজন করে ক্রেতা আসছেন, তারাও লাভের মুখ তো দূরের কথা, যে খরচ হয়েছে সে দামও বলছেন না।

গরু ব্যবসায়ী ও ইজারাদার বলছেন, এ হাটের মুল ক্রেতাই হলো বাইরের বড় ক্রেতারা। যারা বড় বড় গাড়ি করে গরু কিনে নিয়ে যায়। কিন্তু আজ সকল প্রস্তুতি থাকলেও বড় ব্যবসায়ীরা আসে নি। একারণে বেচাবিক্রি জমে নি। আর এবার গরুর দাম বেশি। এক লাখের নিচে কোরবানিযোগ্য গরু যেটিকে ‘দাঁতা গরু’ বলে সেটি এবার মিলবে না।

সিটি হাটের ইজারাদার আতিকুর রহমান বলেন, বাইরের ব্যবসায়ীরা আসে নি। একারণে হাট জমে নি। আমাদের প্রত্যাশা ছিলো রোববার থেকেই হাট জমে উঠবে। এখন দেখা যাক সামনের দিনগুলো কেমন হয়।
পবিত্র ইদুল আজহাকে কেন্দ্র করে এ বছর রাজশাহীতে কোরবানিযোগ্য ৪ লাখ ৬৬ হাজার ১৯৬টি পশু প্রস্তুত করা হয়েছে বলে জানায় প্রাণি সম্পদ দপ্তর।

রাজশাহী প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্রে জানা গেছে, রাজশাহীতে এ বছর কোরবানির জন্য পশু প্রস্তুত রয়েছে ৪ লাখ ৬৬ হাজার ১৯৬টি। এর মধ্যে গরু রয়েছে ৮৩ হাজার ৩৬৫টি, মহিষ রয়েছে ৩ হাজার ৭৬৯টি ও ছাগল রয়েছে ৩ লাখ ৪২ হাজার ৭৫৩টি। তবে সংশ্লিষ্টদের দাবি, প্রতিবছরের ন্যায় এবারও স্থানীয় চাহিদার তুলনায় পশু বেশি রয়েছে।

এ বিষয়ে রাজশাহী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জুলফিকার আখতার হোসেন জানান, রাজশাহীতে বিগত বছরের তুলনায় এবারও পশু চাহিদার চেয়ে বেশি আছে। এবার উৎপাদন খরচ বেশি, এবার দামও কিছুটা বেশি হবে এটাই স্বাভাবিক।

এ বিভাগের অন্যান্য সংবাদ