দারুণ জয়ে হোয়াইটওয়াশ এড়াল অস্ট্রেলিয়া

আপডেট: নভেম্বর ২৭, ২০১৬, ১১:২৩ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক



তিন অভিষিক্ত; একাদশে পাঁচ পরিবর্তন। দল যেমন নতুন চেহারার, বদলে গেল অস্ট্রেলিয়ার পারফরম্যান্সও। প্রথম দুই টেস্টে ভীষণ বিবর্ণ দলটিই এবার উজ্জ্বল। দারুণ জয়ে এড়িয়েছে হোয়াইটওয়াশ।
অ্যাডিলেডে দিবা রাত্রির টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। প্রথম দুই টেস্ট জিতে অবশ্য আগেই সিরিজ জয় নিশ্চিত করেছে প্রোটিয়ারা।
আগের দিনই অস্ট্রেলিয়াকে জয়ের পথে অনেকটা এগিয়ে রেখেছিল বোলাররা। চতুর্থ দিন শুরুর সময় দক্ষিণ আফ্রিকা এগিয়ে ছিল ৭০ রানে, হাতে ছিল ৪ উইকেট। এ দিন প্রোটিয়ারা যোগ করতে পারে আর ৫৬ রান।
দিনের শুরুতেই বিপজ্জনক কুইন্টন ডি কককে ফিরিয়ে দেন জ্যাকসন বার্ড। এরপর ছিল কেবল স্টিভেন কুকের সেঞ্চুরি আর ইনিংস শেষের অপেক্ষা। দুটিই হয়েছে বেশ দ্রুতই।
কুক ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি স্পর্শ করেন ২৩৫ বলে। এই ওপেনার টিকে ছিলেন শেষ উইকেট পর্যন্ত। হাতছানি ছিল ক্যারিং দ্য ব্যাট থ্রু আউট দ্য ইনিংসের। কিন্তু মিচেল স্টার্কের দুর্দান্ত ইনসুইঙ্গার তার ব্যাট-প্যাডের ফাঁক গলে নাড়িয়ে দেয় স্টাম্পস (১০৪)। শেষ হয় কুকের ৬ ঘণ্টার লড়াই, শেষ দক্ষিণ আফ্রিকার ইনিংসও।
১২৭ রান তাড়ায় অস্ট্রেলিয়ার উদ্বোধনী জুটিই তোলে ৬৪ রান। ডেভিড ওয়ার্নার করে গেছেন সহজাত ব্যাটিং, আরেক পাশে অভিষিক্ত ম্যাট রেনশ ছিলেন উইকেট আঁকড়ে।
৫১ বলে ৪৭ করে রান আউট হয়েছেন ওয়ার্নার। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান উসমান খাওয়াজা ফিরে গেছেন দ্বিতীয় বলেই। দারুণ খেলেও স্টিভেন স্মিথ আউট হয়েছেন জয়ের খুব কাছে গিয়ে। টেম্পারামেন্টের প্রমাণ রেখে শেষ পর্যন্ত দলের জয় নিয়েই ফিরেছেন রেনশ। প্রথম ইনিংসের অসাধারণ ১৪৫ রানের ইনিংসে ম্যাচ সেরা খাওয়াজা। ১২ উইকেট নিয়ে ও ১৩৬ রান করে সিরিজের সেরা ভার্নন ফিল্যান্ডার।
সংক্ষিপ্ত স্কোর
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২৫৯/৯ (ইনিংস ঘোষণা)
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩৮৩
দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ৮৫.২ ওভারে ২৫০ (আগের দিন ১৯৪/৬) (কুক ১০৪, ডি কক ৫, ফিল্যান্ডার ১৭, রাবাদা ৭, শামসি ০* স্টার্ক ৪/৮০, হেইজেলউড ২/৪১, বার্ড ১/৫৪, লায়ন ৩/৬০, ওয়ার্নার ০/৫)।
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (লক্ষ্য ১২৭) ৪০.৫ ওভারে ১২৭/৩ (রেনশ ৩৪*, ওয়ার্নার ৪৭, খাওয়াজা ০, স্মিথ ৪০, হ্যান্ডসকম ১*; অ্যাবট ১/২৬, ফিল্যান্ডার ০/২০, রাবাদা ০/২৮, শামসি ১/৪৯)।
ফল: অস্ট্রেলিয়া ৭ উইকেটে জয়ী
সিরিজ: ৩ ম্যাচের সিরিজ দক্ষিণ আফ্রিকা ২-১ ব্যবধানে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ: উসমান খাওয়াজা
ম্যান অব দ্য সিরিজ: ভার্নন ফিল্যান্ডার