দারুণ ব্যাটিংয়ে দিন শেষ করলো বাংলাদেশ

আপডেট: মে ১৬, ২০২২, ৭:৩৮ অপরাহ্ণ

দারুণ ব্যাটিংয়ে তামিমের সঙ্গী হয়েছেন জয়।

সোনার দেশ ডেস্ক:


চট্টগ্রামে প্রথম টেস্টে শ্রীলঙ্কাকে ৩৯৭ রানে গুটিয়ে দেওয়ার পর দারুণভাবে জবাব দিচ্ছে বাংলাদেশ। দ্বিতীয় দিন প্রথম ইনিংসে ১৯ ওভার শেষে বিনা উইকেটে তুলে ফেলেছে ৭৬ রান। তারা পিছিয়ে আছে ৩২১ রানে।

দ্বিতীয় ওভারেই বিপদ ঘটার সম্ভাবনা ছিল। আসিথা ফার্নান্ডোর বলে দ্বিতীয় স্লিপে ক্যাচ উঠেছিল তামিমের। কিন্তু বল হাতে জমিয়েও সেটি ধরে রাখতে পারেননি কুশল মেন্ডিস। সেটি না হওয়ায় পরে লঙ্কান বোলারদের ওপর চড়াও হয়ে খেলেছেন দুই ওপেনার। তামিম ব্যাট করছেন ৩৫ রানে, মাহমুদুল ৩১ রানে। স্বাগতিকদের সফলই বলতে হবে।

প্রথম দিনের খেলার পর বাংলাদেশের লক্ষ্য ছিল লঙ্কানদের চারশ’র মধ্যে বেঁধে রাখা। তবে তাদের আরও আগেই গুটিয়ে ফেলা সম্ভব হতো, যদি চরম মুহূর্তগুলো কাজে লাগানো যেতো।

লাঞ্চের আগে-পরে জোড়া আঘাতে শ্রীলঙ্কাকে এলোমেলো করে দিয়েছিলেন নাঈম-সাকিব। দুজনের ঘূর্ণিতে ৫ উইকেটে ৩১৯ রান থেকে মাত্র ৩.৩ ওভারে স্কোর গিয়ে দাঁড়ায় ৮ উইকেটে ৩২৮! সেখান থেকে লঙ্কানরা মোটামুটি একটা শক্ত অবস্থানে পৌঁছাতে পেরেছে নবম উইকেটে ম্যাথুজ- বিশ্ব ফার্নান্ডোর ৪৭ রানের জুটিতে।

দ্বিতীয় সেশনে এই দুজনের প্রতিরোধেই ৮ উইকেটে ৩৭৫ রান নিয়ে তারা চায়ের বিরতিতে যেতে পেরেছিল। কিন্তু তৃতীয় সেশনে বেশিক্ষণ স্থায়ী হয়নি সফরকারীদের প্রতিরোধ। পাক্কা দুই দিন টেস্ট মেজাজের ব্যাটিং উপহার দেওয়া ম্যাথুজ ১৯৯ রানে ফেরায় ৩৯৭ রানে শেষ হয় শ্রীলঙ্কার প্রথম ইনিংস। নাঈমের বলে উঠিয়ে মারতে গিয়ে তালুবন্দি হন লঙ্কান অলরাউন্ডার। তাতে ৩৯৭ বলের ইনিংসটির সমাপ্তি ঘটে সেখানেই। ম্যাথুজের ইনিংসে ছিল ১৯টি চার ও একটি ছয়।

অবশ্য লঙ্কান এই অলরাউন্ডারকে দ্বিতীয় দিনের শুরুতেই ফেরানো যেত। কিন্তু বাংলাদেশ ক্যাচের আবেদন না করায় দ্বিতীয় দিনের প্রথম সেশনটা কর্তৃত্ব করেছে ম্যাথুজ-চান্ডিমাল জুটি। লাঞ্চ ব্রেকের আগে ১৩৬ রানের এই জুটি ভেঙেছে চান্ডিমালের বিদায়ে। ১৪৮ বল খেলা চান্ডিমাল ৬৬ রান করেছেন। পরে এই জুটিই ভিত গড়ে দেয় ভালো কিছুর। তার পর নবম উইকেটে ম্যাথুজ-বিশ্ব ফার্নান্ডোর ৪৭ রানের জুটি এনে দেয় চারশ’ ছুঁই ছুঁই সংগ্রহ।

অফস্পিনার নাঈম ছিলেন সবচেয়ে সফল। ৩০ ওভারে ১০৫ রানে ৬ উইকেট নিয়েছেন। লঙ্কানদের বড় সংগ্রহের পথে বাধা হয়ে ছিলেন তিনিই। সাকিব ৩৯ ওভার বল করে ৬০ রানে নিয়েছেন ৩টি। মেডেনও দিয়েছেন ১২টি। তাইজুল ৪৮ ওভারে ১২ মেডেনে ১০৭ রানে নিয়েছেন একটি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর দ্বিতীয় দিন শেষে:
শ্রীলঙ্কা প্রথম ইনিংসে: ১৫৩ ওভারে ৩৯৭ (ম্যাথুজ ১৯৯, চান্ডিমাল ৬৬, মেন্ডিস ৫৪; নাঈম ৬/১০৫, সাকিব ৩/৬০, তাইজুল ১/১০৭)
বাংলাদেশ প্রথম ইনিংস: ১৯ ওভার শেষে ৭৬/০ (মাহমুদুল ৩১*, তামিম ৩৫*)
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ