দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনিতে তিন শিফটে উন্নয়ন কাজ শুরু

আপডেট: মার্চ ৫, ২০১৭, ১২:২৫ পূর্বাহ্ণ

কুরবান আলী, দিনাজপুর



দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনিতে তৃতীয় শিফট চালুর মধ্য দিয়ে গতকাল শনিবার থেকে খনির উন্নয়ন আরো তরান্বিত করেছে খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। পূর্বের প্রতিশ্রুতি অনুযায়ী খনি শ্রমিক ও কর্মচারীরা পুনরায় চাকরিতে ফিরছেন।
জিটিসি সূত্রে জানা গেছে, পাথর খনির ভূ-গর্ভে পূর্বে স্থাপনকৃত মেয়াদ উত্তীর্ণ মেশিনারিজ অপসরণ এবং আধুনিক ও বিশ্বমানের বিদেশি মেশিনপত্র আমদানির পর তা স্থাপন করে খনির ভূগর্ভে নতুন স্টোপ (শিলা উৎপাদন ইউনিট) নির্মাণসহ খুব দ্রুত পাথর উত্তোলন শুরুর লক্ষ্যে তৃতীয় শিফট চালু করেছে জিটিসি। তাদের অধিনে কর্মরত বিদেশি বিষেশজ্ঞ ও দক্ষ খনি শ্রমিকদের তিন শিফটে স্টোপ উন্নয়ন কাজ করে আগামীতে যাতে তিন শিফটে নিবিচ্ছিন্ন পাথর উত্তোলন চালিয়ে যাওয়া সম্ভব হয় সেই লক্ষ্যে কাজ করছে জিটিসি। পুরোদমে উৎপাদন কার্যক্রম শুরু হলে পর্যায়ক্রমে সকল খনি শ্রমিক কাজে যোগদান করবেন বলেও জিটিসি কর্তৃপক্ষ তাদের আশ্বস্ত করেছেন।
তিন শিফট চালু হওয়ায় জিটিসির পরিচালনায় খনি চালু নিয়ে এলাকাবাসী আশার আলো দেখছেন। পাথর ব্যবসায়ীদের মাঝেও স্বস্তি ফিরেছে।
পাথর খনির একটি সূত্র জানায়, খনিতে তৃতীয় শিফটে উন্নয়ন কাজ শুরু হওয়ায় পাথর উত্তোলন কাজ দ্রুত হওয়ার আশা করছেন তারা। ভূগর্ভের উন্নয়ন কাজ শেষে তিন শিফটে পাথর উত্তোলন শুরু হবে এবং তা ধারাবাহিকভাবে চলবে, এতে খনির উৎপাদনও বহুগুণে বেড়ে যাবে। খনির তিন শিফটে কাজ করাকালীন সময়েও খনি থেকে প্রতিদিন পাথর উত্তোলন হবে বলেও সূত্রটি জানায়।

এ বিভাগের অন্যান্য সংবাদ