দিনাজপুরে বোরো খেতে অজ্ঞাত রোগের প্রাদুর্ভাব || পুড়ে যাচ্ছে গাছসহ ধান

আপডেট: এপ্রিল ২৮, ২০১৭, ১২:৩৭ পূর্বাহ্ণ

দিনাজপুর প্রতিনিধি


দিনাজপুরের বিরলে অজ্ঞাত রোগে আক্রান্ত ক্ষতিগ্রস্ত বোরো খেত-সোনার দেশ

দিনাজপুরের বিরলে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে প্রায় ৫০ একর বোরো খেত ক্ষতিগ্রস্ত হয়েছে। উপজেলার মোকলেসপুর গ্রামের বিস্তৃর্ণ বোরো খেতে হঠাৎ করে এ রোগের প্রার্দুভাব দেখা দিয়েছে। অজ্ঞাত রোগে আক্রান্ত এলাকা পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবিএম রওশন কবীর ও উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আশরাফুল আলম। এ ঘটনায় সহকারী কমিশনার (ভূমি) মেজবাউল হোসেনকে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আশরাফুল আলম বলেন, চলতি বোরো মৌসুমে এ উপজেলায় ১৩ হাজার ৮শ হেক্টর জমিতে চাষ হয়েছে। অজ্ঞাত এই রোগে ধান খেত পুড়ে নষ্ট হয়ে যাওয়ার পাশাপাশি আশপাশের গাছ এমনকি ঘাসেও মোড়ক দেখা দিয়েছে।
গতকাল বৃহস্পতিবার বিরল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবিএম রওশন কবীর বলেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মেজবাউল হোসেনকে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে দিয়েছেন। তদন্ত কমিটির প্রতিবেদন পেলে ধান নষ্ট হওয়ার কারণ জানা যাবে।
মোকলেসপুর গ্রামের বর্গাচাষি ফারাজুল ইসলাম, মকবুল হোসেন, সাহাবুর রহমান, মিজানুর রহমান, শুকু কামারসহ ক্ষতিগ্রস্ত কৃষকরা বলেন, উপজেলা কৃষি অধিদফতরের কর্মকর্তার কাছে গেলে তারা বলছেন এটা কোন রোগ নয়। অন্য কোন কারণে এমনটা হতে পারে। কি কারণে হঠাৎ বোরো খেতের ধান, ফল ও গাছের পাতায় পুড়ে যাচ্ছে তা ক্ষতিয়ে দেখা হচ্ছে।
ক্ষতিগ্রস্ত কৃষকরা পার্শ্ববর্তী মেসার্স এআরএস এন্টার প্রাইজ নামক একটি ইটভাটার বর্জ থেকে এই ক্ষতির আশঙ্কা প্রকাশ করছেন। তারা উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন সাপেক্ষে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।
উপজেলা কৃষি অধিদফতরের উপসহকারী কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান বৃহস্পতিবার ক্ষতিগ্রস্ত এলাকার কৃষকদের তালিকা প্রস্তুতসহ ক্ষতিগ্রস্ত বোরো খেতের পরিমান নির্ধারণের কাজ করছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ