দিল্লি থেকে গ্রেপ্তার আল কায়দা জঙ্গি, উদ্ধার বাংলাদেশি সিম কার্ড

আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০১৭, ১:৩৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ভারতে যে জঙ্গি গোষ্ঠী আল কায়দার সক্রিয়তা ক্রমশই বাড়ছে, তা আগেই আন্দাজ করেছিলেন গোয়েন্দারা। আর এবার খোদ রাজধানী দিল্লি থেকে এক আল কায়দা জঙ্গিকে গ্রেপ্তার করল দিল্লির পুলিশের স্পেশাল সেল। রবিবার পূর্ব দিল্লির বিকাশ মার্গ এলাকা থেকে শোমন হক নামে ওই জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতের কাছ থেকে চারটি কার্তুজ, ল্যাপটপ, ফোন ও বাংলাদেশি সিম কার্ড উদ্ধার করেছে পুলিশ। ধৃত জঙ্গিকে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত।
দিল্লির পুলিশের তরফে জানানো হয়েছে, ধৃত জঙ্গি শোমন হক আদপে ব্রিটিশ নাগরিক। জঙ্গি গোষ্ঠী আল কায়দায় যোগ দেওয়ার পর, বেশ কিছুদিন সিরিয়ায় ছিল সে। পরবর্তীকালে জঙ্গি নিয়োগ করার জন্য তাকে বাংলাদেশে পাঠানো হয়। বাংলাদেশের চট্টগ্রামে আস্তানা গেড়েছিল এই আল কায়দা জঙ্গি। সম্প্রতি বাংলাদেশ থেকে ভারতে আসে শোমন হক। গোপন সূত্রে খবর, রবিবার রাতে পূর্ব দিল্লি বিকাশ মার্গ এলাকা থেকে ওই জঙ্গিকে গ্রেপ্তার করে দিল্লি পুলিশের স্পেশাল সেল। উদ্ধার হয় চারটি কার্তুজ, ল্যাপটপ, ফোন ও বাংলাদেশি সিম কার্ড।
প্রসঙ্গত, রোহিঙ্গা ইস্যুতে সোমবারই সুপ্রিম কোর্টে হলফনামা দিয়েছে কেন্দ্র। শীর্ষ আদালতে কেন্দ্র জানিয়েছে, মায়ানমার থেকে উৎখাত হওয়া রোহিঙ্গাদের সঙ্গে আইসিস, আল কায়দার মতো জঙ্গি গোষ্ঠীর যোগ রয়েছে। তাই রোহিঙ্গাদের এদেশের আশ্রয় দিলে, জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হবে। বস্তুত, রোহিঙ্গাদের নির্যাতনের জন্য মায়ানমারকে কড়া মাশুল দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে আল কায়দা। এই পরিস্থিতিতে দিল্লিতে ধৃত আল কায়দা জঙ্গির সঙ্গে রোহিঙ্গাদের কোনও যোগ রয়েছে কিনা, তাও খতিয়ে দেখছে দিল্লি পুলিশের স্পেশাল সেল।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন, কলকাতা