দিয়াড় উপজেলা বাস্তবায়নের দাবিতে সমাবেশ

আপডেট: মে ১৩, ২০২২, ৯:১৪ অপরাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:


চাঁপাইনবাবগঞ্জের চরাঞ্চলে খ্যাত ৭টি ইউনিয়নকে নিয়ে দিয়াড় উপজেলা নামে নতুন উপজেলা গঠনের দাবিতে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সদর উপজেলার চরবেষ্টিত দেবীনগর, ইসলামপুর, সুন্দরপুর, নারায়নপুর, চরবাগডাংগা, শাহজাহানপুর ও আলাতুলি ইউনিয়ন সমন্বয় প্রস্তাবিত দিয়াড় উপজেলা গঠনের দাবি নিয়ে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে বাস্তবায়ন কমিটি গঠনের লক্ষ্যে সাধারণ সভার আয়োজন করা হয়।

শুক্রবার (১৩ মে) বেলা পৌনে ১১টায় সুন্দরপুর ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স চত্বরে চরাঞ্চলের কৃতিসন্তান রাজশাহী বিশ^বিদ্যালয়ের রেজিষ্ট্রার প্রফেসর মো. আব্দুস সালামের সভাপতিত্বে ও জেলা পরিষদের সাবেক সদস্য মো. রফিকুল ইসলামের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, জেলা পরিষদের প্রশাসক মোঃ আশরাফুল হক, বীর মুক্তিযোদ্ধা মোঃ খায়রুল ইসলাম, এ্যাডভোকেট মোঃ নজরুল ইসলাম, দেবীনগর ইউপি চেয়ারম্যান হাফিজুর রহমান, আলাতুলি ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন, চরবাগডাংগা ইউপি চেয়ারম্যান শাহিদ রানা টিপু, রাজশাহীস্থ দেবীনগর ইউনিয়ন সমিতির সভাপতি উসমান গনি প্রমূখ। স্বাগত বক্তব্য রাখেন সুন্দরপুর ইউপি’র প্যানেল চেয়ারম্যান-১ আব্দুল বারি।

বক্তারা বলেন, জেলার অন্তর্ভুক্ত ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে সদর উপজেলা গঠিত। এর মধ্যে চরবেষ্টিত ৭টি ইউনিয়ন বিগত সময়ে চরম অবহেলিত ছিল।

যোগাযোগ ব্যবস্থা মোটেও ভাল ছিল না। এ এলাকার বসবাসকারী সাধারণ মানুষ চরম কষ্টের মধ্যে জেলা শহরে যাতায়াত করতো। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরপরই ্চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন আব্দুল ওদুদ। তাঁরই ঐকান্তিকতায় প্রধানমন্ত্রী শেখ হসিনা এ অঞ্চলের দিকে হাত বাড়িয়ে দিয়েছিলেন।

রাস্তাপাকাকরণের মধ্যদিয়ে এ অঞ্চলের সাথে শহরের যোগাযোগ গড়ে তোলা হয়। বক্তারা আরো বলেন, দু’পারের মানুষের মেলবন্ধন হিসেবে শেখ হাসিনা সেতু নির্মাণের মধ্যদিয়ে এটিকে আরো সহজতর করা হয়। এখন এ অঞ্চলের মানুষের দাবি সরকার প্রশাসনের সেবা দোড়গোড়ায় পৌছে দিতে নানান উদ্যোগ গ্রহণ করেছে।

এ এলাকার শিক্ষা, সংস্কৃতি, আইন-শৃঙ্খলা পরিস্থিতি, ব্যবসা-বাণিজ্য, কৃষি ও স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন খাতে উন্নয়ন সহজতর হবে। তারই অংশহিসাবে অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী ৭টি ইউনিয়নকে উপজেলায় রুপান্তর করার জন্য দাবী জানান বক্তারা।

পরে, উপজেলা বাস্তবায়নের দাবি তরান্বিত করতে চরাঞ্চলের কৃতি সন্তান প্রফেসর মোঃ আব্দুস সালামকে আহ্বায়ক ও রফিকুল ইসলামকে সদস্য সচিব এবং ৭ ইউনিয়নের চেয়ারম্যান ও কলেজ, স্কুল ও মাদরাসার প্রধানদের সমন্বয়ে কমিটি গঠন করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ