দুই প্রকল্পে চার হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

আপডেট: এপ্রিল ১০, ২০১৭, ১২:০৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



অবকাঠামো উন্নয়নের দুটি প্রকল্পে বাংলাদেশের জন্য ৫০৭ মিলিয়ন ডলারের ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক।
ইনভেস্টমেন্ট প্রোমোশন অ্যান্ড ফাইন্যান্সিং ফ্যাসিলিটি (আইপিএফএফ) টু এবং রিজিওনাল কানেক্টিভিটি প্রজেক্ট ওয়ান প্রকল্পের আওতায় বাংলাদেশ এই ঋণ  পাবে বলে বৃহস্পতিবার বিশ্ব ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
আইপিএফএফ প্রকল্পের আওতায় অবকাঠামো খাতে বিনিয়োগে আগ্রহী বেসরকারি প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে এই প্রকল্প থেকে ৫ থেকে ৭ বছর মেয়াদে ঋণ নিতে পারবে। রিজিওনাল কানেক্টিভিটি প্রজেক্টের মাধ্যমে ভারত, ভুটান ও নেপালের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ ও ব্যবসা বাণিজ্যের উন্নতি হবে বলে বিশ্বব্যাংক আশা করছে।
বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফান আশা করছেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে প্রকল্প দুটি ভূমিকা রাখবে। স্থানীয় আর্থিক প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়ানোর মাধ্যমে সেগুলো যাতে বেসরকারি খাতের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদী অর্থায়ন করতে পারে সেজন্য আইপিএফ টু-তে বিনিয়োগ করবে তারা।
স্থলবন্দরগুলোর আধুনিকায়ন, বর্জ্য ব্যবস্থাপনা, পানিশোধন, জ্বালানি সংরক্ষণ সরঞ্জাম, কনটেইনার টার্মিনাল ও সেতুসহ যোগাযোগ ও বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন সেবা ও অবকাঠামোর উন্নয়নে এই অর্থ খরচ করা হবে। প্রকল্পের আওতায় ভোমরা, শেওলা ও রামগড় বন্দরের আধুনিকায়ন হবে, নিরাপত্তা বাড়ানো হবে বেনাপোল স্থলবন্দরের। দক্ষতা উন্নয়ন কর্মসূচি, গুরুত্বপূর্ণ সীমান্তগুলোতে পরিবহন ও সরবরাহ পরিসেবার উন্নতি, ব্যবসা ও পণ্যখালাস প্রক্রিয়া সহজীকরণের ফলে এই প্রকল্পের মাধ্যমে নারী উদ্যোক্তা ও ব্যবসায়ীরা লাভবান হবে বলে বিশ্ব ব্যাংক মনে করছে।