দুই বন্দিকে জীবন্ত পুড়িয়ে মেরে ভিডিও ছাড়ল আইএস

আপডেট: ডিসেম্বর ২৪, ২০১৬, ১২:১৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



কখনও বন্দিদের সমুদ্রের ধারে নিয়ে গিয়ে পর পর গুলি করে হত্যা। কখনও শিরচ্ছেদ। এমন সব ভয়ানক কা- ঘটিয়ে তার ভিডিও তুলে আপলোড করে আতঙ্ক তৈরি করার চেষ্টা ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা আগেও বেশ কয়েক বার করেছে। এ বার আরও ভয়াবহতা আর নৃশংসতার নিদর্শন রাখল তারা।
তুরস্কের দুই বন্দি সেনার হাত-পা বেঁধে তাঁদের জীবন্ত পুড়িয়ে মারল আইএস। আর তুলে রাখল তার ভিডিও। ১৯ মিনিটের সেই ভিডিও প্রকাশও করেছে তারা। সেখানে দেখা যাচ্ছে ওই দুই সেনাকে চেন দিয়ে বেঁধে জ্যান্ত জ্বালিয়ে দেওয়া হচ্ছে। ভিডিওতে ওই জঙ্গিকে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে তুর্কি ভাষায় হুমকি দিতেও শোনা গিয়েছে।
সিরিয়াকে আইএস জঙ্গিদের কবল থেকে মুক্ত করতে সেখানে রাশিয়া, তুরস্ক এবং সিরিয়া একসঙ্গে অভিযান চালাচ্ছে। একের পর এক জঙ্গিঘাঁটি ধ্বংস করে আইএস জঙ্গিদের প্রায় কোণঠাসা করে ফেলেছে। ইতিমধ্যেই সিরিয়ায় চার বছর পর সরকার বিরোধী বিদ্রোহীদের শক্ত ঘাঁটি আলেপ্পো দখলমুক্ত হয়েছে। আলোপ্পো প্রদেশের একটা অংশ ছাড়াও সিরিয়ার আরও কিছু এলাকায় এ বার আইএস দমনকেই পাখির চোখ করছে সরকার। গত ২৪ অগস্ট থেকে আইএস জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে অংশ নিয়েছে তুরস্কও। দু’দিন আগেই আইএস-এর হামলায় ১৮ জন তুরস্ক সেনা নিহত হয়। এত দিনের মধ্যে এটা ছিল সবচেয়ে বড় আঘাত তুরস্কের বিরুদ্ধে। আইএস-এর বিরুদ্ধে পাল্টা আঘাত হানার প্রস্তুতি নিয়ে ঝাঁপাচ্ছে তুরস্ক। ঠিক এমন সময়ই সেই সময় দুই তুরস্ক সেনাকে জীবন্ত পুড়িয়ে মারার ঘটনা গোটা বিশ্বকে নাড়িয়ে দিয়েছে।
গত মাসেই আইএস-এর সঙ্গে জড়িত এক সংবাদ সংস্থা ‘আমাক’-এ প্রকাশিত করা হয়েছিল যে তুরস্কের দুই সেনাকে অপহরণ করেছে জঙ্গিরা। তুরস্কের ১৮ জন সেনাকে হত্যা করার পর দিনই অপহৃত দুই সেনাকে জীবন্ত পুড়িয়ে মারা হয়। তারপর ভিডিও প্রকাশ করল আইএস।- আনন্দবাজার পত্রিকা

এ বিভাগের অন্যান্য সংবাদ