দুতের্তের নির্দেশে ৩০০ লোককে হত্যা করেছিলেন পুলিশ কর্মকর্তা

আপডেট: মার্চ ৭, ২০১৭, ১২:১৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



দাভাও শহরের মেয়র থাকাকালে ডেথ স্কোয়াড গঠন করেছিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। তার নির্দেশেই সেই ডেথ স্কোয়াডের সদস্য প্রাক্তন পুলিশ কর্মকর্তা আরতুরো লাসকানাস ৩০০ লোককে হত্যা করেছিলেন। সোমবার সিনেটের শুনানিতে অংশ নেওয়ার আগে সাংবাদিকদের এ কথা বলেছেন।
গত বছরের অক্টোবরে প্রেসিডেন্ট দুতের্তের বিরুদ্ধে বিচারবর্হিভূত হত্যাকা-ের অভিযোগ ওঠার পর তদন্তে নামে সিনেট কমিটি। ওই সময় দুতের্তের বিরুদ্ধে কোনো অভিযোগ করেননি আরতুরো লাসকানাস। বরঞ্চ তিনি দাবি করেছিলেন এ অভিযোগ ভিত্তিহীন। সোমবার অবশ্য তিনি সাংবাদিকদের বলেছেন, ঈশ্বরের ভয়ে তিনি নিজের পাপের স্বীকারোক্তি দিতে চাচ্ছেন। তাছাড়া ওই সময় তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিয়েও উদ্বিগ্ন ছিলেন তিনি। এর কারণ হিসেবে তিনি বলেছেন, পুলিশ তাকে সবকিছু অস্বীকার করতে হুঁশিয়ারি দিয়েছিল।
তিনি বলেন, ‘আমার ভালোবাসার একজনের জীবন নিয়ে আমি শঙ্কায় ছিলাম।’
আরতুরো লাসকানাস বলেন, ব্যক্তিগতভাবে তিনি ৩০০ লোককে হত্যা করেছেন। এদের মধ্যে ২০০ জনকে হত্যা করেছেন দাভাও শহরের ডেথ স্কোয়াডের সদস্য হিসেবে। সর্বশেষ ২০১৫ সালে তিনি হত্যা মিশনে অংশ নিয়েছিলেন। এছাড়া দুতের্তে দাভাও শহরের মেয়র থাকাকালে তার দেহরক্ষীর নির্দেশনা অনুযায়ী, দুতের্তের কয়েকজন সমালোচককেও হত্যা করেছিলেন লাসকানাস। তিনি সাংবাদিকদের সে বিষয়েও ব্যাখ্যা দেন।
এদিকে দুতের্তের সমর্থকরা এ লাসকানাসের এ দাবিকে ষড়যন্ত্র বলে আখ্যা দিয়েছে। তাদের দাবি, বিরোধীরা মূলত জনপ্রিয় এই নেতার সম্মানহানি ও তাদের মাদকের বিরুদ্ধে লড়াইকে প্রশ্নবিদ্ধ করতে এ কাজ করছে।- রাইজিংবিডি