দুর্গাপুরে দুর্বৃত্তদের দেয়া ঘাসমারা কীটনাশকে পানবরজের চার লাখ টাকার ক্ষতি

আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২, ১১:২৬ অপরাহ্ণ

দুর্গাপুর প্রতিনিধি:


রাজশাহী দুর্গাপুরে দুর্বৃত্তদের দেয়া ঘাসমারা কীটনাশকে হাচেন আলী নামের এক কৃষকের পানবরজের পান বিনষ্ট করার অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার বাঁশাইল গ্রামে। এঘটনায় গত রোববার দুর্গাপুর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন ক্ষতিগ্রস্ত কৃষক হাচেন আলী। অভিযোগের ভিত্তিতে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, হাচেন আলী তারা তিন ভাই মিলে একই স্থানে অংশ মোতাবেক প্রায় দেড় বিঘা জমিতে পান বরজ স্থাপন করে পান চাষ করে আসছিলেন। গত শুক্রবার রাতে হাচেন আলীর অংশে কে-বা কাহারা ঘাসমারা কীটনাশক প্রয়োগ করে পান বরজের পান পুড়িয়ে মেরে ফেলে। তবে পানচাষী হাচেন আলী দাবি করেন পূর্ব শত্রুতার জের ধরে একই গ্রামের মৃত ইব্রাহিম আলীর ছেলে হাসেম আলী তার পান বরজে বিষ প্রয়োগ করে পানগুলো পুড়িয়ে মেরে ফেলেছেন।

হাচেন আলী বলেন, দীর্ঘদিন থেকে তারা তিন ভাই মিলে একই স্থানে পান চাষ করে আসছিলেন। সম্প্রতি সেই পান বরজ বেঁধে দেয়া হয়েছে। কেবলই নতুন পান ছাড়তে শুরু করেছে। সেই পান বরজে শুক্রবার রাতে শত্রুতাবসত একই গ্রামের হাসেম আলী ঘাস মারা কীটনাশক স্প্রে করে। কীটনাশকের বিষক্রীয়ায় তার অংশের পান বরজের পান পুড়ে মরে গেছে। এতে করে তার ৪ লক্ষাধিক টাকার ক্ষতিসাধন হয়েছে।

তিনি আরো বলেন, গত শুক্রবার তার ভাতিজা পান বরজে গিয়ে দেখতে পায় পানগুলো মরে যাচ্ছে। তখন সে আমাকে খবর দেয়। আমি কাজে ব্যস্ত থাকায় পরেরদিন সেই পান বরজে যায়। গিয়ে দেখি সমস্ত পানবরজের পান পুড়ে মনে যাচ্ছে। এরপর দুর্গাপুর থানায় লিখিত অভিযোগ করা হলে সোমবার (২৬ সেপ্টেম্বর) সকালে দুর্গাপুর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন।

দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) নাজমুল হক বলেন, এ ঘটনায় একটি অভিযোগ পাওয়া গেছে। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।