দুর্গাপুরে শিকারীর থেকে ২০১ টি পাখি উদ্ধার, জরিমানা

আপডেট: অক্টোবর ২৪, ২০২১, ৯:০২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীর দুর্গাপুর উপজেলা থেকে ফেসবুকের মাধ্যমে পাখির অবৈধ ব্যবসা জমিয়ে তুলেছিলেন দুই ব্যক্তি। খবর পেয়ে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ অভিযান চালিয়েছে পাখিগুলোকে উদ্ধারসহ শিকারীদের জরিমানা করে। এ সময় দু’জন শিকারীর হেফাজত থেকে ২০১টি পাখি উদ্ধার করা হয়।

শিকারীরা হলো, উপজেলার নারিকেলবাড়িয়া গ্রামের মাহাবুর রহমান (৩২) ও গাজিয়ার রহমান (৫৫)। উপজেলা প্রশাসন ও রাজশাহী সেভ দি ন্যাচার অ্যান্ড লাইফ এ অভিযানে সহায়তা করে। শনিবার (২৩ অক্টোবর) অভিযান চালিয়ে পাখিগুলোকে উদ্ধারসহ মাহাবুরকে ২৫ হাজার ও গাজিয়ারকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান জানান, মাহাবুর ও গাজিউর আশপাশের ফসলি মাঠ ও খাল-বিল থেকে পাখি ধরতেন। এরপর তারা বাড়িতেই পাখিগুলোকে খাচায় বন্দি রাখতেন। আর ফেসবুকে পাখি বিক্রির পোস্ট দিতেন। কেউ অর্ডার করলে পাখি পৌঁছে দিতেন। বিষয়টি জানতে পেরেই এ অভিযান পরিচালনা করেন তারা।

অভিযানে দু’জনের বাড়ি ও বাড়ির পাশে পানবরজে লুকিয়ে রাখা বেগুনি কালেম, জলময়ুর, পাতি সরালি, ডাহুকসহ বিভিন্ন প্রজাতির ২০১টি পাখি উদ্ধার করা হয়। পাখিগুলোর সুস্থতা পর্যবেক্ষণের জন্য রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রে নেয়া হয়েছে।