দুর্ঘটনা ঘটলে দায়-দায়িত্ব হাসপাতাল ও চিকিৎসককে নিতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

আপডেট: মার্চ ১১, ২০২৪, ১:২১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, কোন হাসপাতাল তাদের পূর্ব শর্ত মানা ছাড়া কোনভাবে চলাতে পারবে না। কারণ একটা অপারেশন করতে গেলে যা যা দরকার- একটা হার্টের রোগীকে অপারেশন করতে গেলে যেমন ডেথ সার্পট দরকার।
এইটা ছাড়া কোন দিনই কোন হাসপাতালকে অনুমোদন দেয়া হবে না। সেখানে কোন অপারেশন করতে গিয়ে দুর্ঘটনা ঘটলে এর দায়-দায়িত্ব ওই হাসপাতাল কর্তৃপক্ষ ও ওই চিকিৎসককে নিতে হবে।

সোমবার (১১ মার্চ) সকাল সাড়ে ১১ টার দিকে দেশে অনুমোদনহীন হাসপাতাল প্রসঙ্গে সংবাদিকদের প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। এর আগে সকাল ১০ টার দিকে স্বাস্থ্যমন্ত্রী রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল কর্তৃপক্ষের সাথে মতবিনিময় সভা করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রাজশাহী মেডিকেলে এসে আমার অনেক ভালো লাগলো। মেডিকেল কলেজটি অনান্য মেডিকেল কলেজের চেয়ে আমার কাছে মনে হয়েছে অনেক পরিস্কার পরিচ্ছন্ন। আমি যেটা বলছি, প্রান্তিক জনগোষ্ঠিকে আমরা যদি চিকিৎসা সেবা পৌঁছে দিতে না পারি, মেডিকেল কলেজের চাপ কোনদিনই কমবে না।

তিনি বলেন, মেডিকেল কলেজে শুধু চিকিৎসা সেবা দেয় না; এখানে শিক্ষা, চিকিৎসা, গবেষণা সবাই হয়। সুতরাং আমরা জেলার হাসপাতালগুলোর উন্নয়ন করব। রাজশাহীতে একটি জেলা হাসপাতাল আছে। এটি অত্যান্ত সুন্দর, কিন্তু খালি পড়ে আছে। এই হাসপাতালটি স্বচল করা হবে। তাহলে এই মেডিকেল কলেজগুলোতে রোগির চাপ কমবে। আশা করি আমরা এগুলো সমাধন করতে পারব। কিছু জনবলের ঘাটতি আছে। সেগুলোও দেখা হবে।

রাজশাহীতেও একটি মেডিকেল কলেজ হবে। এটা হলে মানুষের অনেক উপকার হবে। আজকে একটা আইসিইউ এর উদ্বোধন করা হলো। সেটাও মানুষের জন্য অনেক উপকারে আসবে। হাসপাতালগুলোতে এই পরিদর্শন চলবে।

এসময় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহম্মেদ, মেডিকেল কলেজের অধ্যক্ষ নওশাদ আলীসহ হাসপাতালে বিভিন্ন পর্যায়ের কর্তকর্তারা উপস্থিত ছিলেন।