দেওয়ান শামসুর রকিব: বহুমুখী প্রতিভা

আপডেট: মার্চ ১৭, ২০১৭, ১২:১৩ পূর্বাহ্ণ

মিজানুর রহমান বেলাল



দেওয়ান শামসুর রকিব মূলত কবি। অতিপরিচিত ও প্রতিষ্ঠিত লেখক। তার লেখা আগেও আমি পড়েছি। আগে তার কবিতায় যতটুকু প্রেমসুলভ  মতাদর্শ দেখেছি, রাজনীতি দেখেছি, গার্হস্থ্যজীবন দেখেছি, এই কবিতাগুলিতেও সে রকম কিছু ভাবগম্ভীর দর্শন আছে।  এই কবিতার মধ্যে আছে সত্যের সন্ধানে আবেগের ঘনঘটা। গ্রহজীবন, প্রখর অনুভূতি, যাপিতজীবনের ভাববয়ানসহ নানান বৈজ্ঞানিক বিষয়ের উপর কবিতা লিখে যাচ্ছেন তিনি।
দেওয়ান শামসুর রকিব-এর কবিতায় আছে ভিন্ন মৌলিকত্বের আয়োজন। তার কবিতার শব্দ বিন্যাসে কৌশল, ছন্দ, উপমা, মাত্রাজ্ঞান, রূপক প্রতীয়মান। কিছু কবিতায় কবির স্বতন্ত্র চিন্তা অভিনব।
দেওয়ান শামসুর রকিব-এর জন্মÑ মহব্বতপুর, নবাবগঞ্জ, ঢাকায়। শৈশব কেটেছে ওয়ারিতে। কৈশোর আর  যৌবন জিগাতলায়। বর্তমানে উত্তরায় বসবাস করেন। বাসায় নিয়মিত সাহিত্য সভায় অংশগ্রহণ এবং পারিবারিক লাইব্রেরিতে বই পড়ার মধ্য দিয়ে শিল্প-সাহিত্যের চর্চা শুরু। ১৯৯৬ সালে ‘চলচ্চিত্র নির্মাণ কর্মশালা’র মাধ্যমে শর্টফিল্ম ফোরামে জড়িত হন। ১৯৯৭ সালে প্রবাসী শিল্পী শাহাবুদ্দিন-এর উপর নির্মাণ করেন প্রথম চলচ্চিত্র শাহাবুদ্দিন। ১৯৯৮ সালে চলচ্চিত্র চক্র-র মাধ্যমে বিশ্বসাহিত্য কেন্দ্রে এবং ১৯৯৯ সালে দেশের প্রথম টেরেস্ট্রিরিয়াল টেলিভিশন একুশে টিভিতে কর্মজীবন শুরু করেন। ২০০৩-এর শেষ দিকে আবার স্বাধীনভাবে কাজ শুরু। ২০০৫ সালে বাংলাভিশন টিভিতে যুক্ত হন। সবশেষে, ২০১৩ সাল থেকে আরটিভিতে যুক্ত আছেন।
২০০১ সালে ধারাবাহিক নাটক প্রেত-র চিত্রনাট্য রচনার মাধ্যমে ব্যাপক পরিচিতি লাভ করেন। গল্প, কবিতা, নাটক রচনার পাশাপাশি নিয়মিতভাবে টেলিভিশন ফিকশন অথবা নাটক রচনা করছেন। চলচ্চিত্রের উপর লিখছেন। ‘চিত্রনাট্য রচনা কর্মশালা’ তার ব্যতিক্রমী  ও প্রশংসনীয় উদ্যোগ। এ পর্যন্ত একটি নাটক নির্মাণ করেছেন। মাতৃত্ব চলচ্চিত্রটির সংলাপ ও রাণীকুঠির বাকী ইতিহাস চলচ্চিত্রটির চিত্রনাট্য রচনা তার উল্লেখযোগ্য কাজ। প্রকাশিত গ্রন্থের মধ্যে এবং অরণ্য, রহস্য এক রহস্য দুই, ডাবল রহস্য, অন্বেষা উল্লেখযোগ্য।