দেশপ্রেমিক নাগরিক গড়ে তোলাই শিক্ষকের দায়িত্ব : সাংসদ এনামুল

আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০১৭, ১২:২০ পূর্বাহ্ণ

বাগমারা প্রতিনিধি



রাজশাহী ৪ (বাগমারা) আসনের সাংসদ ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও লাখ লাখ মুক্তিযোদ্ধার আত্মত্যাগের বিনিময়ে অর্জিত আজকের বাংলাদেশ। সেই মুক্তিযুদ্ধের চেতনা হৃদয়ে ধারণ করে জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি সুখী সমৃদ্ধ ও মধ্যম আয়ের বাংলাদেশ গড়ার লক্ষ্যে সংগ্রাম করে চলেছেন। জননেত্রীর এই সংগ্রাম তখনই সফল ও দীর্ঘস্থায়ী হবে যখন বাংলাদেশের ঘরে ঘরে দেশপ্রেমিক নাগরিকের জন্ম হবে। আর দেশপ্রেমিক নাগরিক গড়ে তোলার দায়িত্ব শিক্ষক সমাজের।
গতকাল রোববার ভবানীগঞ্জ কলেজের উদ্যোগে মুক্তিযুদ্ধের চেতনায় দেশ প্রেমিক নাগরিক গড়ার লক্ষ্যে শিক্ষকদের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, শুধু ডিগ্রি অর্জন করলেই হবে না। সৎ, দক্ষ ও দুর্নীতিমুক্ত আদর্শ মানুষ তৈরি করতে হবে। এর জন্য ছাত্র-ছাত্রীদের মাঝে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে হবে। বাংলাদেশের গৌরবময় ইতিহাস ও গৌরবময় সংস্কৃতি তাদের সামনে তুলে ধরুন। শিক্ষার্থীদের মানবিকভাবে গড়ে তুলুন। তারা যেন ত্যাগের আদর্শে বলিয়ান হতে পারে। প্রতিবেশী সমাজ ও দেশের প্রতি তারা যেন দায়িত্ববান হয়। এভাবে দেশপ্রেমিক সুনাগরিক গড়ে তুলতে শিক্ষকদের ভূমিকা তুলনাহীন। তাই জননেত্রী শেখ হাসিনা শিক্ষকদের সবচেয়ে বেশি মূল্যায়ন করেন। তাই তিনি সকল শিক্ষাপ্রতিষ্ঠানই জাতীয়করণের লক্ষ্যে কাজ করে চলেছেন। তাই আপনাদের উচিত জননেত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করার লক্ষ্যে কাজ করে যাওয়া।
কলেজ অধ্যক্ষ হাতেম আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সহসভাপতি অনীল চন্দ্র সরকার, ভবানীগঞ্জ পৌর মেয়র আবদুল মালেক মন্ডল, উপাধ্যক্ষ আইয়ুব আলী, প্রধান শিক্ষক মোল্লাহ এম আলতাফ হোসেন, প্রেসসচিব জিল্লুর রহমান, সহকারি অধ্যাপক আশরাফুল ইসলাম, হরিদাশ চন্দ্র মজুমদার, মিনহাজ উদ্দিন, আবু হেনা, আসতানুর রহমান, মোকলেছুর রহমান, প্রভাষক আবদুর রাজ্জাক, আতিকুর রহমান, হুমায়ুন কবীর, বেলাল হোসেন, সিরাজ উদ্দিন সরুজ, মাহাবুবুর রহমান, আবদুল গাফ্ফার, মামুনুর রশিদ, আবুল কালাম, সাথী খাতুন, দিপালী খাতুন, অলকা রানী, অঞ্জলী রানী, ফারহানা খাতুন ও মনোয়ারা খাতুন প্রমুখ। এর আগে সাংসদ এনামুল হক সাঁকোয়া উচ্চবিদ্যালয়, সালেহা ইমারত গার্লস একাডেমি ও ভবানীগঞ্জ সরকারি উচ্চবিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত চলতি এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। এসময় তার সাথে উপস্থিত ছিলেন সাঁকোয়া উচ্চবিদ্যালয়ের কেন্দ্রসচিব প্রধান শিক্ষক মুনছুর রহমান, কেন্দ্র সুপার ভ্যাটেনারি সার্জন আহসান হাবীব প্রমুখ। পরে এনামুল হক নকলমুক্ত ও সুষ্ঠ পরিবেশে পরীক্ষা দেখে সন্তোষ প্রকাশ করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ