দেশেই তৈরি হবে সাশ্রয়ী গাড়ি, নীতিমালায় সায়

আপডেট: জুন ১৪, ২০২১, ৮:৩৯ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


সাশ্রয়ী মূল্যে বাংলাদেশে গাড়ি উৎপাদনের সুযোগ সৃষ্টিতে ‘অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা ২০২১’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।
অটোমোবাইল শিল্প সম্প্রসারণের সম্ভাবনার কথা তুলে ধরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “আমাদের ব্যক্তিগত প্রয়োজনে এ শিল্প ডেভেলপ করা দরকার। যে পরিমাণে মুভমেন্ট হচ্ছে, কাজকর্ম হচ্ছে তাতে আমরা শুধু ইমপোর্টই করব সেটা নয়, সেজন্য নিজেদেরও কিছু ডেভলপ করার চেষ্টা করা হচ্ছে।
“অনেক কিছু চালু আছে সেগুলোকে সিস্টেমেটিক ওয়েতে নিয়ে আসার জন্য চিন্তাভাবনা করা হচ্ছে। সেজন্য এই অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা এনেছে।”
নীতিমালার উদ্দেশ্য নিয়ে তিনি বলেন, এটার উদ্দেশ্য হল অটোমোবাইল, অটো যন্ত্রসমূহ উৎপাদন, ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে দক্ষতা অর্জন করে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করে দেশীয় শিল্পকে বিকশিত করা। স্থানীয় অটোমোবাইল উৎপাদনের সঙ্গে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানের সহযোগিতা ও যৌথ বিনিয়োগের সুযোগ বৃদ্ধি করা, যাতে করে সাশ্রয়ী মূল্যে বাংলাদেশে গাড়ি উৎপাদনের সুযোগ সৃষ্টি হয়।
“ইতোমধ্যে আমাদেরকে জাপানিজ অ্যাম্বাসেডর এ রকম একটি অফার দিয়ে গেছেন, আমার সঙ্গেও কথা বলেছেন। উনারা জাপানের একটি বিখ্যাত কোম্পানি, এখানেই প্রডিউস করতে চায়।”
এছাড়া দেশেই অটোমোবাইলের যন্ত্রাংশ বা পার্টস তৈরি বিষয়টিও নীতিমালায় রাখা হয়েছে বলে তিনি জানান।
এছাড়া বৈঠকে ‘জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ আইন, ২০২১’ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, “এটা ১৯৭৬ এর অর্ডিনেন্স। এটাকে আইনে পরিণত করার প্রয়োজনীয়তা রয়েছে।”
তথ্যসূত্র: বিডিনিউজ