দেশের একমাত্র কারা প্রশিক্ষণ অ্যাকাডেমির ভিত্তিফলক উন্মোচন

আপডেট: নভেম্বর ২৬, ২০১৬, ১২:০৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



দেশের একমাত্র কারা প্রশিক্ষণ অ্যাকাডেমির ভিত্তিফলক উন্মোচন করা হয়েছে। রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সামনে গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে ফলকের উন্মোচন করেন কারা অধিদফতরের মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতিখার উদ্দীন। এ সময় কারা অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উদ্বোধন শেষে কারা অধিদফতরের মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতিখার উদ্দীন বলেন, ‘আমরা নকশা পর্যালোচনা করে সরেজমিন ঘুরে দেখলাম। অ্যাকাডেমি কমপ্লেক্স কীভাবে আরো সুন্দর করা যায়Ñ এ জন্য স্থাপত্য অধিদফতরের কর্মকর্তারা সরেজমিন পরিদর্শন করলেন। খুব শিগগির প্রকল্পের কাজ শুরু হবে।’
রাজশাহী বিভাগের কারা উপমহাপরিদর্শক আলতাফ হোসেন জানান, রাজশাহী কেন্দ্রীয় কারাগারের পশ্চিম পাশে কারা প্রশিক্ষণ অ্যাকাডেমির বিভিন্ন ভবন নির্মাণ করা হবে। এ জন্য সবকিছুই ঠিকঠাক। অ্যাকাডেমিক ভবন ছাড়াও থাকবে প্রশিক্ষণার্থীদের জন্য ব্যারাক ও কর্মকর্তাদের বাসভবন। প্রধান ফটক থেকেই চোখে পড়বে কারা অ্যাকাডেমির মনোগ্রামের নান্দনিক ভাষ্কর্য।
গেল বছরের জুনে একনেকে অনুমোদন দেয়া কারা প্রশিক্ষণ অ্যাকাডেমি স্থাপন প্রকল্পের মেয়াদ ধরা হয়েছিল ২০১৫ সালের জুলাই থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত। এ প্রকল্পে ব্যয় ধরা হয় ৭৩ কোটি ৪২লাখ ৩৬ হাজার টাকা। প্রকল্প অনুমোদনের ৯ মাস পর প্রকল্প পরিচালক হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব মৃদুলকান্তি ঘোষ গত ৩ এপ্রিল যোগদান করেন। কিন্তু যোগদানের কিছুদিন পরই তিনি অবসরকালীন প্রস্তুতি ছুটিতে চলে যান। ফলে কাজের অগ্রগতি তেমন কিছুই হয়নি। তবে চলতি মাসেই আরেক উপসচিব আনোয়ার হোসেন কারা প্রশিক্ষণ অ্যাকাডেমি নির্মাণের প্রকল্প পরিচালক হিসেবে যোগদান করেছেন। এরপরই অ্যাকাডেমির ফলকের উদ্বোধন করা হলো।