বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

দেশের চিকিৎসা শিক্ষা ব্যবস্থায় ত্রুটি রয়েছে : প্রাণ গোপাল দত্ত

আপডেট: December 15, 2019, 1:03 am

নিজস্ব প্রতিবেদক


সেমিনারে বক্তব্য দেন ডা. প্রাণ গোপাল দত্ত-সোনার দেশ

রাজশাহী বাংলাদেশ তথা উপমহাদেশের স্বনামধন্য হেড-নেক বিশেষজ্ঞ চিকিৎসক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেছেন, আমাদের দেশের রোগীরা চিকিৎসার জন্য বিদেশে চলে যাচ্ছেন। এর কারণ আমাদের চিকিৎসা শিক্ষা ব্যবস্থায় ত্রুটি রয়ে গেছে। জনগণ এবং জনসংখ্যার সাথে মেডিক্যাল সায়েন্স সম্পর্কিত। জনগণ এবং জনসংখ্যা আমাদের সমাজের একটি অংশ। আমাদের মেডিক্যালে নৈতিক শিক্ষা বিষয়ে পাঠদান করা হয় না। এ নিয়ে পড়ানো হলে আমাদের আচার-আচরণ ও নৈতিকতার পরিবর্তন আসতো। এখন সেদিকে নজর দেয়ার সময় এসে গেছে। সমাজের প্রতি চিকিৎসকদের দায়বদ্ধতা ভুলে গেলে চলবে না। রাজশাহী মেডিক্যাল কলেজে হাসপাতালে আয়োজিত নাক-কান-গলা ও হেড-নেক সার্জারি বিষয়ক সম্মেলন ও লাইভ সার্জারি কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
গতকাল শনিবার সকাল নয়টায় রামেক হাসপাতালের নতুন ভবনে নাক, কান ও গলা বিভাগের আয়োজনে দ্বিতীয়বারের মতো এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
প্রধান অতিথি আরও বলেন, আমাদের চিকিৎসা পেশায় একটি বৈষম্য পরিলক্ষিত হচ্ছে। যদিও আমরা বেশ স্বচ্ছতা, তবুও আমাদের মধ্যে এক ধরনের ফারাক এসে গেছে। একই পেশার ভেতরে বড় ধরনের বৈষম্য এসে গেছে। আমাদের অনেক চিকিৎসকের প্রচুর টাকা আছে। আবার যারা সদ্য পাস করে আসছেন তারা চিকিসা সেবা দিয়ে অপেক্ষা না করে এখনই টাকা চাইছেন। এই যে, কারো টাকা আছে এবং কারো নেই! এই ফারাক থাকলে আমরা নিজেরাই নিজেদের শত্রু হয়ে যাবো।
রামেক হাসপাতালের নাক, কান ও গলা বিভাগের সহকারী অধ্যাপক ডা. সুব্রত ঘোষের সভাপতিত্বে এক বিভাগের সহকারী অধ্যাপক ডা. মিলন কুমার চৌধুরীর সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের কেন্দ্রীয় সহ-সভাপতি ডা.তবিবুর রহমান শেখ, রামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল জামিলুর রহমান, বাংলাদেশ সোসাইটি অব হেড-নেক সার্জন্সের সভাপতি অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, রামেক অধ্যক্ষ ডা.নওশাদ আলী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের রাজশাহী শাখার সভাপতি চিন্ময় কান্তি দাশ, বিশিষ্ট হেড-নেক বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মাহমুদুল হাসান প্রমুখ। দুই দিনব্যাপি এই কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে দুপুরে রামেক হাসপাতালের অপারেশন থিয়েটার থেকে লাইভ হেড-নেক সার্জারি দেখানো হয়। যা সম্মেলন কক্ষে সরাসরি সম্প্রচার করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ