দেশের সবচেয়ে সস্তার শহর কলকাতা, বিশ্বে ২৬তম

আপডেট: জুন ২৫, ২০১৭, ১:১০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


খাওয়া, থাকার খরচখরচায় বড় সস্তার শহর আমার, আপনার এই কলকাতা। আর পাঁচটা শহরের মতো নয়ই, বরং এ দেশে সবচেয়ে সস্তার শহর এই কলকাতাই। গোটা বিশ্বে খাওয়া-থাকার খরচের নিরিখে সস্তা শহরগুলির মধ্যেও কলকাতার নাম রয়েছে ২৬ নম্বরে। তার পরেই ভারতে সস্তার শহর বেঙ্গালুরু। তিন নম্বরে রয়েছে চেন্নাই, চারে দিল্লি। আর খাওয়া-থাকার খরচখরচার নিরিখে ভারতে সবচেয়ে দামি বলিউডের শহর মুম্বই। বিশ্বে সবচেয়ে খরচের শহরগুলির তালিকাতেও মুম্বই বলতেই পারে, ‘শুধুই ওয়াশিংটন, নিউইয়র্ক কেন, আমাকেও দ্যাখো!’ বিশ্বে সবচেয়ে দামি শহরগুলির মধ্যে মুম্বইয়ের নাম রয়েছে ৫৭ নম্বরে।
বিশ্বের ২০৯টি সংস্থাকে নিয়ে সমীক্ষক সংস্থা ‘মার্সার’-এর ২৩তম ‘কস্ট অফ লিভিং সার্ভে’র ফলাফলই ওই তথ্য দিয়েছে। তাতে বলা হয়েছে, মুম্বই এ ব্যাপারে খুব দ্রুত এগিয়ে চলেছে। সবচেয়ে দামি শহরের তালিকায় প্রথম ৫০টির মধ্যে শিগগিরই ঢুকে পড়তে চলেছে মুম্বইয়ের নাম। ভারতে মুম্বইয়ের পরেই সবচেয়ে দামি শহরগুলির নাম যথাক্রমে দিল্লি (বিশ্ব র‌্যাঙ্কিং ৯৯), চেন্নাই (বিশ্ব র‌্যাঙ্কিং ১৩৫), বেঙ্গালুরু (বিশ্ব র‌্যাঙ্কিং ১৬৬) ও কলকাতা (বিশ্ব র‌্যাঙ্কিং ১৮৪)।
ওই সমীক্ষাই জানিয়েছে, জীবনযাত্রার খরচের নিরিখে কলকাতার পরেই ভারতের সবচেয়ে সস্তার শহরগুলির তালিকায় রয়েছে বেঙ্গালুরু (বিশ্ব র‌্যাঙ্কিং ৪৪), চেন্নাই (বিশ্ব র‌্যাঙ্কিং ৭৫) ও দিল্লির (বিশ্ব র‌্যাঙ্কিং ১১১) নাম। সেই তালিকায় এ দেশে মুম্বই পাঁচ নম্বরে থাকলেও, বলিউডের শহরের এ ব্যাপারে বিশ্ব র‌্যাঙ্কিং ১৫৩।
সমীক্ষক সংস্থার ইন্ডিয়া প্র্যাকটিশ লিডার, গ্লোবাল মোবিলিটি রুচিকা পাল বলেছেন, ‘‘নোটবন্দির দরুন মুম্বই ও দিল্লিতে বাড়িভাড়া গত বছরের তুলনায় অসম্ভব বেড়ে গিয়েছে। ধাক্কা খেয়েছে প্রোমোটারির ব্যবসা। আর মুম্বই দামি হয়ে উঠেছে বাজারের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির দৌলতে। মুম্বইয়ে মুদ্রাস্ফীতির হার ৪.৮১ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৫.৫৭ শতাংশ। মুম্বই শহরে রোজকার যাতায়াতের খরচও খুব বেশি।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

এ বিভাগের অন্যান্য সংবাদ